ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

র‌্যাবের উপর অতর্কিত হামলার ঘটনায় দায়েরকৃত মামলার অন্যতম আসামী র‌্যাব-১৫ কর্তৃক গ্রেফতার

নিউজ ডেস্ক

 প্রকাশিত: জানুয়ারী ০৪, ২০২৪, ০১:২৩ দুপুর  

ছবি সংগৃহীত

কক্সবাজার জেলার চকরিয়া থানাধীন চিরিঙ্গা ইউনিয়নের সওদাগরঘোনা এলাকায় হত্যা মামলার ওয়ারেন্টভুক্ত আসামীদের গ্রেফতারী অভিযান পরিচালনাকালে র‌্যাবের উপর অতর্কিত হামলার ঘটনায় দায়েরকৃত মামলার এজাহারনামীয় আসামী মিজানুর রহমান ওরফে লম্বা মিজান’কে কক্সবাজারের চকরিয়া পৌরসভাস্থ কড়াইয়াঘোনা এলাকা থেকে র‌্যাব-১৫ কর্তৃক গ্রেফতার
 
র‌্যাব-১৫, কক্সবাজার দায়িত্বপূর্ণ এলাকার অপরাধ নির্মূলে প্রতিনিয়ত অবদান রেখে চলেছে। দায়িত্বাধীন এলাকা কক্সবাজার ও বান্দরবান জেলায় হত্যা, ধর্ষণ, জঙ্গী, অবৈধ অস্ত্র উদ্ধার, জলদস্যু, ডাকাত, চুরি-ছিনতাই, সন্ত্রাসী, চাঁদাবাজ, মাদক, অপহরণ ও দেশে বিরাজমান নানাবিধ অপরাধ দমনে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। একই সাথে এ সকল অপরাধে দায়েরকৃত মামলার ওয়ারেন্টভুক্ত পলাতক আসামীদের গ্রেফতারে অভিযান পরিচালনা অব্যাহত রয়েছে।
 
এরই ধারাবাহিকতায় কক্সবাজার জেলার চকরিয়া থানার মামলা নং ২২, তাং ০৮/০৬/২০১৭ ধারা-১৪৩/৪৪৭/৩২৩/৩২৫/৩২৬/৩০৭/৩০২/৩৭৯/৫০৬ (২)/৩৪ পেনাল কোড মোতাবেক গত ৩১ ডিসেম্বর ২০২৩ তারিখ র‌্যাব-১৫, কক্সবাজার এর একটি আভিযানিক দল মামলার ওয়ারেন্টভুক্ত পলাতক আসামীদের গ্রেফতারের লক্ষ্যে চকরিয়া থানাধীন চিরিঙ্গা ইউনিয়নের সওদাগরঘোনা এলাকায় অভিযান পরিচালনা করে। এ সময় র‌্যাবের উপস্থিতি বুঝতে পেরে ওয়ারেন্টভুক্ত আসামীরাসহ তাদের পরিবার-পরিজন এবং গ্রামের অজ্ঞাত প্রায় এক থেকে দেড় হাজার নারী-পুরুষ একত্রিত হয়ে দেশীয় অস্ত্রশস্ত্র নিয়ে র‌্যাবের আভিযানিক দলের উপর অতর্কিত হামলা করে। এরুপ পরিস্থিতিতে নিজেদের আত্মরক্ষার্থে, জান-মালের হেফাজত ও সরকারি সম্পত্তির নিরাপত্তা নিশ্চিতকল্পে র‌্যাবের আভিযানিক দল ওয়ারেন্টভুক্ত আসামীদের গ্রেফতার ব্যতিরেকে পুনরায় ইউনিটে প্রত্যাবর্তন করে।
 
সরকারি কাজে বাধা প্রদান এবং র‌্যাবের উপর অতর্কিত হামলার ঘটনায় চকরিয়া থানায় দায়েরকৃত মামলা নং ১/১, তাং ০১/০১/২০২৪, ধারা-১৪৩/১৮৬/৩৩২/৩৫৩/৩৪ পেনাল কোড মোতাবেক আসামীদের গ্রেফতারের লক্ষ্যে র‌্যাব-১৫, কক্সবাজার এর গোয়েন্দা তৎপরতা চলমান থাকে এবং গোপন সংবাদের ভিত্তিতে গত ০৩ জানুয়ারি ২০২৪ তারিখ অনুমান ১৩.৩০ ঘটিকার সময় র‌্যাব-১৫, সিপিএসসি এর একটি চৌকস আভিযানিক দল কক্সবাজারের চকরিয়া পৌরসভাস্থ কড়াইয়াঘোনা এলাকায় অভিযান পরিচালনা করে এজাহারনামীয় আসামী মিজানুর রহমান ওরফে লম্বা মিজান (৩২), পিতা-মৃত বাদশা মিয়া, সাং-কড়াইয়াঘোনা, চকরিয়া, কক্সবাজার’কে গ্রেফতার করতে সক্ষম হয়। প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃত মিজান র‌্যাবের উপর অতর্কিত হামলার ঘটনায় ঘটনাস্থলে উপস্থিত থেকে লোকজন সংঘটিত করে হামলা পরিচালনার নেতৃত্বে দিয়েছিল বলে স্বীকার করে। এছাড়াও সে কুখ্যাত সন্ত্রাসী এবং বহু মামলার আসামী বলে জিজ্ঞাসাবাদে জানা যায়।
 
গ্রেফতারকৃত আসামী সংক্রান্তে পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণের নিমিত্তে সংশ্লিষ্ট থানায় হস্তান্তর করা হয়েছে।