ঢাকা, বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১

জয়পুরহাটে একজনকে হত্যায় ১৭ জনের যাবজ্জীবন

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ফেব্রুয়ারি ০৭, ২০২৪, ০৮:০০ রাত  

ছবি সংগৃহীত

জয়পুরহাটে জমি সংক্রান্ত বিরোধের জেরে একটি হত্যা মামলায় ১৭ জনের যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। একইসঙ্গে প্রত্যেক আসামিকে ১০ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে।

বুধবার (৭ ফেব্রুয়ারি) দুপুরে জয়পুরহাটের অতিরিক্ত জেলা ও দায়রা জজ দ্বিতীয় আদালতের বিচারক মো. আব্বাস আলী এ রায় ঘোষণা করেন।রাষ্ট্রপক্ষের আইনজীবী (পিপি) নৃপেন্দ্রনাথ মণ্ডল ও এপিপি উদয় চন্দ্র সিংহ রায়ের বিষয়টি নিশ্চিত করেছেন।

যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামিরা হলেন জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার আয়মারসুলপুর চকপাড়া গ্রামের হাদিউজ্জামান, আরিফুর রহমান, আবু নাসর, ডা. শাহজাহান আলী, আশরাফ আলী, মোহাম্মদ আলী ওরফে লাল মোহাম্মদ, মোহাম্মদ আলী, জহির উদ্দিন, শামসুল আলম, সায়েম উদ্দিন, ওবাইদুল, সইম, রহিম, আবু সাঈদ, আবু বক্কর, বানু বেগম ও সাহেরা বেগম।এ মামলার অপর পাঁচ আসামিকে খালাস দেওয়া হয়েছে। আসামি আশরাফ আলী প্রামাণিক ও আবু সাঈদ পলাতক। তাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন আদালত।

মামলা ও আদালত সূত্রে জানা যায়, পাঁচবিবি উপজেলার আয়মারসুলপুর গ্রামের মৃত আলতাফ হোসেন প্রামাণিকের ছেলে সালেহ মোহাম্মদ প্রামাণিকের সঙ্গে আসামিদের জমিজমা নিয়ে বিরোধ ও মামলা চলছিল। ২০০৯ সালের ২ মে সালেহ মোহাম্মদকে ধরে মোহাম্মদ আলীর বাড়িতে নিয়ে যান আসামিরা। পরে বাড়ির উঠানে আমগাছের সঙ্গে বেঁধে মারধরে জখম করেন।

আহত সালেহ মোহাম্মদ পানি পান করতে চাইলে আসামিরা মরিচের গুঁড়া মিশিয়ে সেই পানি জোর করে পান করান বলে মামলার এজাহারে উল্লেখ করা হয়েছে। নির্যাতনে ঘটনাস্থলেই মারা যান সালেহ।


এ ঘটনায় নিহতের ভাই আজিজুল ইসলাম প্রামাণিক বাদী হয়ে পাঁচবিবি থানায় মামলা করেন। তদন্ত শেষে ২২ আসামির বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দেন তদন্তকারী কর্মকর্তা। সাক্ষ্য-প্রমাণ শেষে আজ রায় ঘোষণা করেন আদালত।