ঢাকা, বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১

দার্জিলিং ঘুরতে গেলে এবার দিতে হবে কর, জেনে নিন কত

নিউজ ডেক্স

 প্রকাশিত: নভেম্বর ২৮, ২০২৩, ১২:৫৭ দুপুর  

ছবি সংগৃহিত

ভারতের পশ্চিমবঙ্গের ‘পাহাড়ের রানি’ খ্যাত দার্জিলিং ঘুরতে গেলে এখন থেকে কর দিতে হবে পর্যটকদের। সোমবার (২৭ নভেম্বর) এ সিদ্ধান্ত নিয়েছে দার্জিলিং পৌরসভা। ইতোমধ্যেই এই সিদ্ধান্তের কথা বিভিন্ন হোটেল মালিক ও পর্যটন ব্যবসায়ীদের জানিয়ে দেয়া হয়েছে। 

সেই সঙ্গে করের কুপনও পৌঁছে দেয়া হয়েছে শৈল শহরের হোটেলগুলিতে। ভারতের সংবাদমাধ্যম দ্য টেলিগ্রাফ পৌরসভার চেয়ারম্যান দীপেন ঠাকুরির বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে। 

দীপেন ঠাকুরি জানান, এই কর নতুন কিছু নয়, এটি আগেও একসময় চালু ছিল দার্জিলিংয়ে। মাঝে নেয়া বন্ধ ছিল, এখন আবার চালু করা হলো। মূলত দার্জিলিং শহরের ময়লা-আবর্জনা পরিষ্কার করতে এই কর নেয়া হবে। করের টাকা এখানে কাজে লাগানো হবে।

তিনি আরও জানান, ৫ বছরের বেশি বয়সী প্রতিজন পর্যটকের কাছ থেকে প্রতিদিন ২০ রুপি কর আদায় করা হবে। আগেও করের পরিমাণ একই ছিল বলে জানান তিনি।খুব শিগগির এই কর আদায়ের প্রক্রিয়া শুরু হবে বলে উল্লেখ করেন পৌরসভা চেয়ারম্যান।

এদিকে পৌরসভার এই সিদ্ধান্তে অসন্তোষ প্রকাশ করেছে পর্যটন সংস্থাগুলি। তাদের অভিযোগ, কোনো রকম আলোচনা না করেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। তারা জানান, অতীতে তাদের এ ধরনের বিষয়ে তিক্ত অভিজ্ঞতা হয়েছে।

হিমালয়ান হসপিটালিটি অ্যান্ড ট্যুরিজম ডেভেলপমেন্ট নেটওয়ার্কের সম্পাদক সম্রাট স্যানাল ভারতীয় একটি সংবাদমাধ্যমকে বলেন, আগেও এই কর নেয়া হত। এটা নতুন কিছু নয়। তবে মাঝে বহু বছর তা বন্ধ ছিল। আমরাও একটা বিজ্ঞপ্তি পেয়েছি। কিন্তু বিস্তারিত কিছুই জানি না এখন। হোম-স্টে বা হোটেলের ক্ষেত্রে কীভাবে এই নিয়ম কার্যকর করা হবে, সে বিষয়ে এখনও পুরোপুরি অবগত নই। তবে এই সিদ্ধান্ত নেয়ার আগে সবার সঙ্গে বৈঠক করলে হয়তো ভালো হতো।

২৪ ঘন্টা আপডেট নিউজ পেতে bdtribune24/বিডিট্রিবিউন২৪ এর ফেসবুক পেজ ফলো করুন