ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

নিলামে ভুল করে অচেনা খেলোয়াড়কে কিনলেন প্রীতি জিনতা

স্পোর্টস ডেস্ক

 প্রকাশিত: ডিসেম্বর ২০, ২০২৩, ০৮:০২ রাত  

ছবি সংগৃহীত

নিলামে ভুল করে অচেনা খেলোয়াড়কে কিনলেন প্রীতি জিনতা। নিলামের মতো জায়গায় কেউ এমন ভুল করে? সম্ভবত তার চেয়েও বড় প্রশ্ন এখন এটাই যে, এমন ভুল করার পর জনসমক্ষে কেউ সেটা এভাবে জানায়! এ ঘটনা আইপিএল ফ্র্যাঞ্চাইজি পাঞ্জাব কিংস যেন হাস্যরসের খোরাকই জুগিয়েছে!

আইপিএলের আসন্ন আসরের নিলামে এমনই এক কান্ড ঘটিয়েছে পাঞ্জাব। ভুল করে শশাঙ্ক সিং নামের এক খেলোয়াড়কে কিনেছে তারা। কিন্তু সে ভুল থেকে আর 'রিডেম্পশান' বা মুক্তি পাওয়া হলো না তাদের। ছত্তিশগড়ের ৩২ বছর বয়সী শশাঙ্ক এর আগে সানরাইজার্স হায়দরাবাদে খেলেছেন। কিন্তু সানরাইজার্স তাকে ছেড়ে দেওয়ার পর গত মৌসুমেও নিলাম থেকে শশাঙ্ককে কেনেনি কোনো দল। এবার তার ভিত্তিমূল্য ছিল ২০ লাখ রূপি। 

নিলামে শশাঙ্কের নাম ওঠার পর পাঞ্জাব দর হাঁকায়। আর কোনো দল দর না হাঁকানোয় ২০ লাখেই বিক্রি হন শশাঙ্ক। কিন্তু এরপরই গন্ডগোল! নিলাম পরিচালনাকারী মল্লিকা সাগর বিক্রি নিশ্চিতের পরই ভুল বুঝতে পারেন পাঞ্জাব কিংসের মালিক নেস ওয়াদিয়া ও প্রীতি জিনতা। এ সময় নিলাম পরিচালনাকারীকে তারা জানান, শশাঙ্ককে অন্য খেলোয়াড় ভেবে কিনে ফেলেছেন। অনুরোধ জানান, যাতে শশাঙ্ক সিংকে আবার নিলামে ওঠানো হয়। কিন্তু মল্লিকা সাগর জানান, হাতুড়ির বাড়ি পড়ে যাওয়ার পর আর কিছু করার সুযোগ নেই। শশাঙ্ককে নিতেই হবে।

অগত্যা শশাঙ্ককে দলে নেয় পাঞ্জাব। তবে এ নিয়ে সমালোচনা হচ্ছে অনেক। প্রথমত, পাঞ্জাব এভাবে ভুল করে এক খেলোয়াড়কে কেনা তাদের পরিকল্পনার ঘাটতির কথাই বলে। আইপিএল নিলামের বিশ্লেষণে নিউজিল্যান্ডের সাবেক কোচ মাইক হেসনও তা-ই বললেন।

দ্বিতীয়ত সমালোচনা হচ্ছে ভুল বুঝতে পারার পর পাঞ্জাবের প্রতিক্রিয়া নিয়ে। এভাবে সবার সামনে শশাঙ্ককে আবার নিলামে ওঠাতে বলা শশাঙ্কের প্রতি অসম্মান দেখানো বলেই মনে করছেন অনেকে। তাছাড়া সবার সামনে যখন জানানো হলো যে শশাঙ্ককে তারা ভুল করে কিনেছেন, এরপর এই ক্রিকেটারের জন্য পাঞ্জাবের দলে যোগ দেওয়াও বিব্রতকর হতে পারে বলে অনেকের শঙ্কা। মার্চে শশাঙ্ক পাঞ্জাবের অনুশীলনে যোগ দেবেন কি না, সে নিয়ে এখন দ্বিতীয়বার ভাবলেও তাকে সম্ভবত দোষ দেওয়া যাবে না!