ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

গাজার কথা বলতে গিয়ে কাঁদলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান

নিউজ ডেস্ক

 প্রকাশিত: জানুয়ারী ৩১, ২০২৪, ০৬:৩২ বিকাল  

ছবি সংগৃহীত

ইসরায়েলি বাহিনীর হামলায় ফিলিস্তিনের গাজায় প্রাণ হারিয়েছে কয়েক হাজার নারী-পুরুষ, শিশু-বৃদ্ধরা। বর্বর এই হামলায় ভেঙে পড়েছে গাজার স্বাস্থ্য ব্যবস্থা। থমকে গেছে জণজীবন। এমন অবস্থায় বিধ্বস্ত গাজার পরিস্থিতি বর্ণনা করতে গিয়ে কান্নায় ভেঙে পড়লেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান তেদরোস আধানম গেব্রেয়াসুস। 

গতকাল মঙ্গলবার সুইজারল্যান্ডের জেনেভায় গাজার স্বাস্থ্য পরিস্থিতি নিয়ে একটি বৈঠকে তিনি যুদ্ধবিরতিরও আহ্বান জানান। 
 
বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান গেব্রেয়াসুসও যুদ্ধের মধ্য দিয়ে জীবনযাপন করেছেন। ইথিওপিয়া ও ইরিত্রিয়ার মধ্যে ১৯৯৮-২০০০ সাল পর্যন্ত চলা যুদ্ধের সময় বাঙ্কারে সন্তানদের নিয়ে আশ্রয় নিয়েছিলেন তিনি।

মঙ্গলবারের বৈঠকে ডব্লিউএইচও প্রধান বলেন, ‘আমার নিজের অভিজ্ঞতার কারণে আমি বিশ্বাস করি যে যুদ্ধ কোনো সমাধান আনে না। যুদ্ধ আরও, আরও ঘৃণা, আরও যন্ত্রণা, আরও ধ্বংস ডেকে আনে। তাই আসুন শান্তি বেছে নেওয়া যাক এবং রাজনৈতিকভাবে এই সমস্যাটির সমাধান করি।’

গাজার পরিস্থিতিকে নারকীয় উল্লেখ করে গেব্রেয়াসুস বলেন, ‘আমি মনে করি আপনারা সবাই দ্বি-রাষ্ট্র সমাধানের কথা বলেছেন।  আশা করি সত্যিকারের সমাধানের মাধ্যমে এই যুদ্ধের অবসান হবে।’ 

গত ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস। এ হামলায় এক হাজার ২০০ ইসরায়েলির মৃত্যু হয়। এরপর থেকে গাজায় পাল্টা হামলা চালানো শুরু করে ইসরায়েল। গাজায় ইসরায়েলি হামলায় এ পর্যন্ত ২৫ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছেন।