ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ

বড় পরাজয়ে যুব বিশ্বকাপ শুরু বাংলাদেশের সম্পূর্ণ নিবন্ধ পড়ুন

স্পোর্টস ডেস্ক

 প্রকাশিত: জানুয়ারী ২০, ২০২৪, ০৯:৩৩ রাত  

ছবি সংগৃহীত

দক্ষিণ আফ্রিকার ব্লুমফন্টেইনে টস জিতে প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন সদ্য এশিয়া কাপ জেতা বাংলাদেশ দলের অধিনায়ক মাহফুজুর রহমান রাব্বি। দলীয় ১৭ রানে প্রথম ও ৩১ রানে ভারতের দ্বিতীয় উইকেট তুলে নেয় টাইগাররা। তবে প্রতিরোধ গড়ে দাঁড়ান আদর্শ সিং ও অধিনায়ক উদয় সাহারান।

তৃতীয় উইকেটে দুজনে গড়েন ১১৬ রানের দারুণ এক পার্টনারশিপ। যদিও কাছাকাছি সময়ে বিদায় নিতে হয় দুজনকেই। তার আগে অবশ্য অর্ধশতকের মাইলফলকে পা রাখেন। আদর্শ ৯৬ বলে ৭৬ ও উদয় ৯৪ বলে ৬৪ রান করে ফেরেন সাজঘরে। শেষদিকে ভারতের কেউই আর বড় ইনিংস খেলতে পারেননি। তবে আরাভেলি অবিনাশের ১৭ বলে ২৩ ও শচীন দাসের ২০ বলে ২৬ রানের অপরাজিত ইনিংসে লড়াকু সংগ্রহ পায় ভারত।

শেষপর্যন্ত নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে ভারতের সংগ্রহ দাঁড়ায় ২৫১ রান। বাংলাদেশের পক্ষে পেসার মারুফ মৃধা একাই শিকার করেন পাঁচটি উইকেট। একটি করে উইকেট পান চৌধুরী মোহাম্মদ রিজওয়ান ও অধিনায়ক রাব্বি। 

জবাব দিতে নেমে বাংলাদেশ শুরুটা পেয়েছিল ভালো। তবে ৭ম ওভারে দলীয় ৩৮ রানে হারাতে হয় প্রথম উইকেট। ১ ওভার পর শূন্য রানে বিদায় নেন চৌধুরী মোহাম্মদ রিজওয়ান। খেই হারিয়ে ফেলা বাংলাদেশ দলীয় ৫০ রানে চতুর্থ উইকেটও হারিয়ে ফেললে চাপ ভর করে বসে।

৫ম উইকেটে ৭৭ রানের জুটিতে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করেন আরিফুল ইসলাম ও শিহাব জেমস। তবে আরিফুল ৭১ বলে ৪১ ও শিহাব ৭৭ বলে ৫৪ রান করে বিদায় নিলে জয়ের আশা ফিকে হয়ে যায়। শেষপর্যন্ত ৪৫.৫ ওভারে ১৬৭ রানে থেমে যায় বাংলাদেশের ইনিংস। ভারতের পক্ষে সোমি পাণ্ডে শিকার করেন চারটি উইকেট।