ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

শিক্ষা মন্ত্রণালয়ের ভূয়া পরিচয়পত্র বহন করে চাঁদাবাজিঃ অবশেষে র‌্যাব-১৫ কর্তৃক গ্রেফতার

নিউজ ডেস্ক

 প্রকাশিত: সেপ্টেম্বর ২৩, ২০২৩, ০৯:২৩ সকাল  

ছবি সংগৃহীত

কক্সবাজার বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় পর্যটন অঞ্চল। পর্যটন কেন্দ্রিক এই শহরে প্রতিনিয়তই দেশী-বিদেশী পর্যটকের সমাগম ঘটে থাকে। ভ্রমণ পিয়াসু এ সকল পর্যটকরা পর্যটন নগরী কক্সবাজারে স্বাচ্ছন্দ্যে ভ্রমণের লক্ষ্যে পর্যটকদের নিরাপত্তা ও জেলার সার্বিক আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখার জন্য র‌্যাবের আভিযানিক দল সদা অভিযান পরিচালনা করে আসছে।  
সম্প্রতি র‌্যাব-১৫, কক্সবাজার এর আভিযানিক দল গোয়েন্দা সূত্রে জানতে পারে যে, কক্সবাজার শহরের পর্যটন এলাকায় আগত পর্যটক’সহ শহরের বিভিন্ন হোটেলগুলোতে একজন ব্যক্তি নিজেকে র‌্যাব পরিচয় দিয়ে প্রতারণা ও চাঁদাবাজি’সহ নানাবিধ অপরাধমূলক কার্যক্রম সংঘঠিত করে আসছে। এ বিষয়ে ভুক্তভোগী কক্সবাজারের একটি হোটেল কর্তৃপক্ষ গত ০৫ সেপ্টেম্বর ২০২৩ তারিখে অভিযোগ দায়ের করেন যে, আরমান নামক একজন ব্যক্তি র‌্যাব সদস্য পরিচয় দিয়ে তার নিকট বিপুল অঙ্কের চাঁদা দাবি করেছেন। উক্ত গোয়েন্দা তথ্য ও অভিযোগের আলোকে র‌্যাব-১৫ এর আভিযানিক দল জড়িত চাঁদাবাজ’কে গ্রেফতারের লক্ষ্যে নিবিড় অনুসন্ধান শুরু করে। 

অনুসন্ধানের একপর্যায়ে র‌্যাবের আভিযানিক দল জানতে পারে যে, কক্সবাজার জেলার সদর থানাধীন কক্সবাজার পৌরসভার ১২নং ওয়ার্ডের কলাতলী এলাকায় একজন ব্যক্তি র‌্যাব পরিচয়ে প্রিসিডেন্ট বিচ ভিউ রিসোর্ট এর ম্যানেজারের নিকট হতে চাঁদা আদায়ের লক্ষ্যে উক্ত স্থানে অবস্থান করছে। বর্ণিত সংবাদের ভিত্তিতে ২১ সেপ্টেম্বর ২০২৩ তারিখ অনুমান ১৩.১০ ঘটিকার সময় র‌্যাব-১৫, সদর কোম্পানীর একটি চৌকস আভিযানিক দল বর্ণিত স্থানে বিশেষ অভিযান পরিচালনা করে। এ সময় র‌্যাবের উপস্থিতি টের পেয়ে কৌশলে পালানোর চেষ্টাকালে ভূয়া র‌্যাব পরিচয় দানকারী ব্যক্তিকে গ্রেফতার করতে সক্ষম হয় র‌্যাব। পরবর্তীতে উপস্থিত সাক্ষীদের সম্মুখে আটককৃত ব্যক্তিকে তল্লাশী করে তার হেফাজত হতে সর্বমোট ০১টি  ভুয়া র‌্যাব লেখা আইডি কার্ড, ০১টি ভুয়া এনআইডি কার্ডের ফটোকপি, ০১টি ভুয়া তাসনিয়া ফ্যাশন লিঃ আইডি কার্ড, ০১টি শিক্ষা মন্ত্রণালয়ের ভুয়া আইডি কার্ড, মোঃ আরহাম খান নামে ডাচ্ বাংলা ব্যাংকের ০১টি চেক বই, ডাচ্-বাংলা ব্যাংকের ০১টি এটিএম কার্ড, চাকুরি দেওয়ার জন্য ১০০/- মূল্যের ০৩ পাতার ০১টি চুক্তিনামা দলিল এবং ০২টি মোবাইল ফোন উদ্ধার করা হয়।

গ্রেফতারকৃত আসামীর বিস্তারিত পরিচয় মোঃ আরহাম খান (৩৫), পিতা-মোঃ আমজাদ হোসেন খান, মাতা-রাহেলা খানম, সাং-কোয়ালী কান্দি, ইউনিয়ন-দিগদায়ির, ০২নং ওয়ার্ড, থানা-সোনাতলা, জেলা-বগুড়া বলে জানা যায়। জিজ্ঞাসাবাদে জানা যায়, সে গাজীপুরে একটি গার্মেন্টসে চাকুরি করে বলে জানায়। সে কক্সবাজারে বিভিন্ন রেসিডেন্সিয়াল হোটেলগুলোতে গিয়ে নিজেকে র‌্যাব-১৫ তে কর্মরত সাব-ইন্সপেক্টর পরিচয় দিয়ে চাঁদা দাবি করে অন্যথায় তাদের হোটেলে অভিযান পরিচালনা করার ভয়-ভীতি দেখায়। এভাবে সে শহরের বিভিন্ন হোটেলে চাঁদা আদায় ও পযর্টক’সহ শহরের পথচারীর নিকট হইতে র‌্যাবের ভয় দেখিয়ে টাকা পয়সা আদায় করে জীবিকা নির্বাহ করে বলে অকপটে স্বীকার করে। ব্যাপক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃত আসামী স্বীকার করে যে, সে ভূয়া র‌্যাব সেজে র‌্যাব ও শিক্ষা মন্ত্রনালয়ের কর্মকর্তা পরিচয় দিয়ে ভয়-ভীতি প্রদর্শন করে প্রতারণামূলক ভাবে চাকুরী দেওয়ার নামে চুক্তিনামা দলিল তৈরী করে বিভিন্ন লোকজনের নিকট থেকে টাকা আদায় করে এবং ফ্রেসিডেন্ট বিচ ভিউ রিসোর্ট এর ম্যানেজারের নিকট হতে চাঁদা আদায় করতে গিয়ে র‌্যাবের নিকট ধৃত হয়।  
উদ্ধারকৃত আলামতসহ ধৃত আসামীর বিরুদ্ধে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণার্থে কক্সবাজার জেলার সদর মডেল থানায় লিখিত এজাহার দাখিল করা হয়েছে।