ঢাকা, শনিবার, ১৩ জুলাই ২০২৪, ২৯ আষাঢ় ১৪৩১

ডিজিটাল বাংলাদেশের সুফল পাচ্ছে সংবাদ মাধ্যম : আইসিটি প্রতিমন্ত্রী

নিউজ ডেক্স

 প্রকাশিত: নভেম্বর ১০, ২০২৩, ০৭:২৫ বিকাল  

ছবি সংগৃহিত

 তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, ডিজিটাল বাংলাদেশের সুফল পাচ্ছে সংবাদ মাধ্যম। দ্রুতগতির ইন্টারনেট সংযোগ এবং বঙ্গবন্ধু স্যাটেলাইটের বদৌলতে সংবাদ মাধ্যম এখন অনেক সমৃদ্ধ।

প্রতিমন্ত্রী আজ শুক্রবার বেলা ১১টায় সিংড়া উপজেলা মিলনায়তনে সিংড়া মডেল প্রেসক্লাবের পঞ্চম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষ্যে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

পলক বলেন, এখন প্রত্যেকের হাতে মোবাইল ফোন আছে, তাদের আছে ফেসবুক পেজ এবং ইউটিউব চ্যানেল আছে। এটাকে ব্যবহার করে যে কোন ফ্রিল্যান্সার কন্টেন্ট তৈরী করতে পারছেন, অর্থ উপার্জন করতে পারছেন। ইতোমধ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এক হাজার ৮০০ ফ্রিল্যান্সারকে প্রশিক্ষণ প্রদান করেছে। বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপনের ফলে দেশের মিডিয়াগুলোর সম্প্রচারে বৈদেশিক মুদ্রার সাশ্রয় হচ্ছে, দেশের তথ্য ও উপাত্ত সুরক্ষিত থেকে নিরাপত্তা নিশ্চিত হচ্ছে এবং দেশের বাইরে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল হচ্ছে।
ডিজিটাল বাংলাদেশ গঠনের কারণে সংবাদ মাধ্যমে গতি এসেছে উল্লেখ করে আইসিটি প্রতিমন্ত্রী বলেন, এখন যে কোন সংবাদ বিশ্বের যে কোন প্রান্তে তাৎক্ষণিক ছড়িয়ে পড়ছে। দেশে বর্তমান সরকারের লাইসেন্সপ্রাপ্ত ৩৩টি টেলিভিশন চ্যানেল কাজ করছে। চ্যানেল ‘টোয়েন্টি ফোরে’ রোবট সংবাদ পাঠিকা সংবাদ পাঠ করছেন। তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ধারণা সকলের থাকতে হবে।

আরও পড়ুনঃ জুড়ীতে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক নির্মাণের দিগন্ত উন্মোচিত

জুনাইদ আহমেদ পলক এ সময় জানান, আগামীতে সাংবাদিকতা অনেক চ্যালেঞ্জিং হয়ে উঠবে। এজন্যে দক্ষতা অর্জনের কোন বিকল্প নেই। আগামীতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ সারাদেশের সাংবাদিকদের জন্যে প্রশিক্ষণ ও কর্মশালা আয়োজনের পরিকল্পনা করেছে। এসব আয়োজনে সাইবার সিকিউরিটি, ডিজিটাল কন্টেন্ট ক্রিয়েশন, ডিজিটাল লিটারেসি, সোশাল মিডিয়া ম্যানেজমেন্ট এবং ফ্রিল্যান্সিং বিষয়ে গণমাধ্যম কর্মীরা দক্ষতা অর্জনে সক্ষম হবেন।

সিংড়া মডেল প্রেসক্লাবের সভাপতি এস এম রাজু আহমেদ এর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন সহকারী কমিশনার (ভূমি) মোঃ আল ইমরান, সিংড়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট ওহিদুর রহমান শেখ, নাটোর প্রেসক্লাবের সভাপতি ফারাজী আহম্মদ রফিক বাবন, সিংড়া মডেল প্রেসক্লাবের সাধারণ সম্পাদক রাকিবুল ইসলাম প্রমুখ।

এছাড়াও, প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষ্যে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। এটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে।

২৪ ঘন্টা আপডেট নিউজ পেতে bdtribune24/বিডিট্রিবিউন২৪ এর ফেসবুক পেজ ফলো করুন