ঢাকা, শনিবার, ১৩ জুলাই ২০২৪, ২৯ আষাঢ় ১৪৩১

শীতে আমলকি খেলে যে উপকারিতা

নিউজ ডেক্স

 প্রকাশিত: নভেম্বর ১৪, ২০২৩, ১০:৫৩ দুপুর  

ছবি সংগৃহিত

এ কথা ঠিক শীত এখনো আসেনি। তবে আস্তে আস্তে তাপমাত্রা কমছে। শীত আসছে। 

বিশেষজ্ঞরা জানাচ্ছেন,আমলকি শরীরের অনেক উপকার করতে পারে। আমরা জেনে নেব আমলকি কীভাবে আমাদের উপকারর করতে পারে।

ভিটামিন সি থাকার সুফল : আমলকিতে রয়েছে প্রচুর ভিটামিন সি, যা খুবই কাজের। বিশেষ করে ঠান্ডা থেকে শরীরকে বাঁচাতে। ১০০ গ্রাম আমলকিতে কমলা লেবুর তুলনায় ১০ থেকে ৩০ গুণ বেশি ভিটামিন সি থাকে। প্রতিদিন আপনি যদি আমলকি খান, তাহলে হার্টের রোগ থেকে বাঁচা যেতে পারে। 

ইমিউনিটি সিস্টেমের জন্য কার্যকর : শীতের সময়ে ইমিউনিটি সিস্টেম ঠিক রাখা খুবই দরকারি। আমরা সেই কাজ আমলকির সাহায্যে খুব সহজেই করতে পারি। সেখানে রয়েছে প্রচুর ভিটামিন, যা ঠান্ডা ও ভাইরাস থেকে বাঁচতে সাহায্য করে। ইমিউনিটি সিস্টেম শক্ত হলে শরীর রোগ থেকে রক্ষা পায়।

মুখের ভেতর ছুলে যাওয়া : যদি আপনার মুখের ভেতরে মাঝেমাঝেই ছুলে যায়, তাহলে আমলকি দারুণ কাজ দিতে পারে। এর থেকে ভালো আর কিছু হতে পারে না। গরম পানিতে আমলকির জুস মিলিয়ে প্রতিদিন খান। কিছুদিনের মধ্যেই সেই সমস্যা থেকে মুক্তি পাবেন। বারবার মুখের ভেতরে ছুল যাবে না। প্রতিদিন কাঁচা আমলকি খেলে বা আমলকির জুস খেলে দাঁত আর মাড়ি শক্ত হয়। এর পাশাপাশি মুখ দুর্গন্ধও কমায়।

আরও পড়ুনঃ সর্দি-কাশি সারাতে মধু যেভাবে খাবেন

ব্লাড সুগার নিয়ন্ত্রণ : আমলকির আরও কটা বড় গুণ হচ্ছে ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখা। সেখানে রয়েছে ক্রোমিয়াম নামে একটি জিনিস, যা ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। ডায়াবিটিসের রোগীদের জন্য আমলিক খুবই গুরুত্বপূর্ণ। তবে আমলকিতে প্রচুর ফাইবার থাকে। তাই এটা বেশি খাওয়া উচিত নয়। বেশি খেলে ইরিটেবল বাওয়েল সিন্ড্রোমের সমস্যা হতে পারে।

ব্রন দূর করতে : আমলকির আরও একটা গুরুত্বপূর্ণ কাজ হলো এটা রক্ত পরিষ্কার করে। তাই ব্রনের সমস্যা থাকলে সেটাও অনায়াসে দূর হয়ে যায়। ত্বক চকচকে থাকে ও উজ্জ্বল হয়। আমলকিতে থাকা ভিটামিন সি ত্বকের জন্য খুব উপকারী। ভিটামিন সি ত্বককে হাইড্রেটেড রাখে। আর তাই ত্বক ভালো থাকে। ত্বকের নষ্ট হয়ে যাওয়া বা খারাপ হয়ে যাওয়া কোষে নতুন করে প্রাণ দেয় যেন।

খুশকি ও সাদা চুলের স মস্যা :এই সমস্যা দূর করতে প্রতিদিন আমলকি হেয়ার ক্লিনজার দিয়ে মেসেজ করলেই হবে। তাহলে খুশকির সমস্যা দূর হয়ে যাবে। চুলের নতুন চমক আসবে। যদি সময়ের আগেই চুল সাদা হয়ে যায়, তাহলে আমলকির তেল চুলে লাগান। আপনার সব সমস্যা মিটে যাবে।

২৪ ঘন্টা আপডেট নিউজ পেতে bdtribune24/বিডিট্রিবিউন২৪ এর ফেসবুক পেজ ফলো করুন