ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

একটানা বসে কাজ করলে যেসব ক্ষতি হতে পারে

নিউজ ডেস্ক

 প্রকাশিত: অক্টোবর ০৭, ২০২৩, ১১:৫৮ রাত  

সংগৃহীত ছবি

যারা অফিসে কাজ করেন, বেশিরভাগেরই একটানা বসে থাকতে হয়। আরামের এই কাজই আপনার জন্য মারাত্মক ক্ষতির কারণ হতে পারে। অনেক সময় তিন-চার ঘণ্টাও টানা বসে থাকেন অনেকে। এতে তখন হয়তো কোনো সমস্যা দেখা দেয় না, কিন্তু একটু বয়স বাড়তে শুরু করলেই পড়তে হতে পারে মুশকিলে। ডিমেনশিয়ার পেছনে একটানা বসে কাজ করার ভূমিকা রয়েছে বলে মনে করছেন বিজ্ঞানীরা।

সম্প্রতি ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় মিলেছে বিস্ময়কর তথ্য। বয়স ৬০-এর বেশি এমন প্রায় ৫০ হাজার মানুষের তথ্য বিশ্লেষণ করা হয়েছে‌। তাতে দেখা গিয়েছে, একটানা বসে থেকে কাজ করার সঙ্গে রয়েছে ডিমেনশিয়ার যোগসূত্র। তাহলে কি নিয়মিত হাঁটাচলা করলে কি এই ঝুঁকি কমবে? কী বলছেন বিশেষজ্ঞরা?

টানা বসে না থেকে হাঁটাচলা করলেই যে এই ঝুঁকি কমে আসবে সে ব্যাপারেও নিশ্চিত করে কিছু বলতে পারছেন না গবেষকরা। গবেষণায় দেখা গেছে, যেসব ব্যক্তি দিনে ১০ ঘণ্টার বেশি সময় ধরে বসে থাকেন, তাদের ডিমেনশিয়ার হার ৮ শতাংশ বেশি। সাত বছরের মধ্যে এই রোগের ঝুঁকিও অনেকটাই বেড়ে যায়।

এর থেকে বেশি সময় বসে থাকলে ঝুঁকি আরও কয়েকগুণ বেশি। এমনটাই জানাচ্ছেন বিশেষজ্ঞরা। তারা বলছেন, যারা দৈনিক ১২ ঘণ্টা একটানা বসে কাজ করেন, তাদের ডিমেনশিয়ার ঝুঁকি ৬৩ শতাংশ বেশি। সাধারণত অফিসের কাজ করা ছাড়াও টিভির সামনে বসে থাকার মতো কাজেও ঝুঁকি বাড়ে। তাই শুধু অফিসেই নয়, বাড়িতেও টানা বসে কাজ করার অভ্যাস এড়াতে হবে। এতে সুস্থ থাকা সহজ হবে।