ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

জেনে নিন সবচেয়ে ঝুঁকিহীন ও সহজ এক্সারসাইজ় কোনগুলি

নিউজ ডেস্ক

 প্রকাশিত: সেপ্টেম্বর ২৬, ২০২৩, ০১:৫৪ রাত  

ব্যায়াম বা ইংরেজিতে চযুংরপধষ বীপৎপরংব সে সব শারীরিক ক্রিয়াকর্মকে নির্দেশ করে যা আমাদের ও মানসিক সক্ষমতাকে স্বাভাবিক কিংবা কখনো কখনো বাড়াতে সহায়তা করে। সাধারণত মানব পেশির কর্মক্ষমতা বাড়াতে, অস্থির দৃঢ়তা রক্ষায়, রক্তসংবহন তন্ত্রের ক্রিয়াকর্ম স্বাভাবিক রাখতে, শারীরিক কসরতপূর্ণ খেলায় অধিক দক্ষতা আনায়নকল্পে, দেহের ওজন স্বাভাবিক রাখতে কিংবা অতিরিক্ত ওজন কমাতে কখনো বা বিনোদনের অংশ হিসেবে ব্যায়ামের জুড়ি মেলা ভার।

সুস্থ থাকতে হলে আমাদের দুইটি বিষয় মেনে চলতেই হবে। একটি হলো সঠিক খাবার আরেকটি হলো ব্যায়াম। স্বাস্থ্যকর খাবারের বিষয়টি নিশ্চিত করা গেলেও অনেকেই এই ব্যায়াম নিয়ে সন্দিহান থাকেন। যারা অতোটা স্বাস্থ্যসচেতন ছিলেন না, তারা একটু বেশিই দ্বিধান্বিত থাকেন। ঠিক কোন ধরনের ব্যায়াম করলে উপকার মিলবে, কোনটি বেশি সহজ- এসব ভাবনা এসে জুড়ে বসে।
কিন্তু ব্যায়ামের জন্য সবার আগে শরীরকে প্রস্তুত করতে হবে। শরীর প্রস্তুত না করেই যদি ব্যায়াম শুরু করে দেন তাহলে লাভের চেয়ে ক্ষতিই হবে বেশি। তাই এমন ব্যায়াম বেছে নিন যাতে আপনি থাকবেন নিরাপদ। নতুন রুটিনের সঙ্গে মানিয়ে নেয়ার জন্য শরীরকে সময় দিতে হবে। জেনে নিন কোন ব্যায়ামগুলো আপনার জন্য সবচেয়ে নিরাপদ ও উপকারী-

হাঁটা: হাঁটা দিয়ে শুরু করাটা সব সময়েই ভালো। বিশেষ করে সমান রাস্তায় যদি সঠিক জুতো পরে হাঁটতে পারেন, তা হলে শরীরের জোর বাড়বে ক্রমশ। ধীরে ধীরে হাঁটার সঙ্গে সঙ্গে কিছু ফ্রি হ্যান্ড এক্সারসাইজ় যোগ করুন। প্রতি সপ্তাহে হাঁটার গতিবেগ বা দূরত্ব বাড়াতে আরম্ভ করুন।

সাঁতার: সাঁতার যে কোনও বয়সে শেখা যায়, সেটাই সবচেয়ে বড়ো সুবিধে। আর সাঁতার কাটলে আপনার পুরো শরীরের ব্যায়াম হয়, সেটাও ঠিক। ক্রমশ শক্তিশালী হয়ে উঠবে আপনার ফুসফুস, গোটা শরীর টোনড থাকবে নিয়মিত সাঁতার কাটলে।

তাই চি: জুডো বা ক্যারাটের চেয়ে তাই চি-র পরিচিতি কম, কিন্তু এই চাইনিজ় মার্শাল আর্টে শরীর ও মন রিল্যাক্স করার উপযোগী নানা পোজ় প্র্যাকটিস করা হয়। যাঁরা একটু বেশি বয়সে শুরু করছেন, তাঁদের জন্য তাই চি খুব ভালো অপশন, বয়স বাড়ার সঙ্গে সঙ্গে আমাদের ব্যালান্স সংক্রান্ত সমস্যা শুরু হয়, সেক্ষেত্রে দারুণ কাজে দেবে এই টেকনিক।

যোগ: যোগ ব্যায়াম যে কতটা উপকারি, তা নিয়ে নতুন করে কিছু বলার নেই। সারা দুনিয়া এখন যোগ শিক্ষায় মন দিয়েছে। আপনিই বা পিছিয়ে থাকেন কেন?

ব্যাডমিন্টন: একজন পার্টনার থাকলেই হবে, আর কিচ্ছু চাই না ব্যাডমিন্টন খেলার জন্য! ব্যাডমিন্টনেও আপনার ব্যালান্স আগের চেয়ে ভালো হওয়ার কথা।