ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

বর্ষসেরার দৌড়ে কামিন্স-হেড-কোহলি-জাদেজা

স্পোর্টস ডেস্ক

 প্রকাশিত: জানুয়ারী ০৫, ২০২৪, ১০:৪৫ রাত  

ছবি সংগৃহীত

ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) ২০২৩ বর্ষসেরা ক্রিকেটারের মনোনয়ন পেয়েছেন অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স-ট্রাভিস হেড এবং ভারতের বিরাট কোহলি ও রবীন্দ্র জাদেজা।

গত বছরের  পুরুষ ও নারী ক্রিকেটারের মনোনয়ন তালিকা আজ প্রকাশ করেছে আইসিসি। পুরুষ বিভাগে  বর্ষসেরা খেলোয়াড় হিসেবে  স্যার গ্যারফিল্ড সোবার্স ট্রফি এবং নারী বিভাগে  রাচেল হেইহো ফ্লিন্ট  ট্রফি তুলে দেওয়া হবে।নারী বিভাগে মনোনয়ন পেয়েছেন শ্রীলংকার চামারি আতাপাথু, অস্ট্রেলিয়ার অ্যাশলেগ গার্ডনার ও বেথ মুনি এবং ইংল্যান্ডের ন্যাট সাইভার-ব্রান্ট।

পাশাপাশি বর্ষসেরা টেস্ট ক্রিকেটারের মনোনয়ন তালিকাও প্রকাশ করেছে আইসিসি। সেখানে জায়গা পেয়েছেন ভারতের রবীচন্দ্রন অশ্বিন, অস্ট্রেলিয়ার ট্রাভিস হেড-উসমান খাজা ও ইংল্যান্ডের জো রুট।গেল বছরটি স্বপ্নের মত কেটেছে কামিন্সের। শুধুমাত্র বল হাতেই ছন্দে ছিলেন না, অধিনায়ক হিসেবে আইসিসি দু’টি মেগা ইভেন্টের শিরোপা জিতেছেন তিনি। কামিন্সের নেতৃত্বে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ ও ওয়ানডে বিশ্বকাপের শিরোপা জিতে অস্ট্রেলিয়া। এ সময়  টেস্ট ও ওয়ানডে ফরম্যাটে ৫৯ উইকেট শিকার করেছেন ২০১৯ সালে বর্ষসেরা টেস্ট ক্রিকেটার নির্বাচিত হওয়া কামিন্স।

অস্ট্রেলিয়ার দু’টি মেগা ইভেণ্টের শিরোপা জয়ে বড় অবদান ছিলো হেডের। টেস্ট ও ওয়ানডে বিশ্বকাপের ফাইনালের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছিলেন তিনি। বছরে তিন ফরম্যাট মিলিয়ে প্রায় ১৭০০ রান করেছেন তিনি। বল হাতেও গুরুত্বপূর্ণ সময় ব্রেক-থ্রু এনে দিয়েছেন হেড।তৃতীয়বারের মত স্যার গ্যারফিল্ড সোবার্স ট্রফি জয়ের বড় দাবীদার কোহলি। গেল বছর শচীন টেন্ডুলকারের সেঞ্চুরির রেকর্ড ভেঙে ৫০ শতকের মালিক হয়েছেন তিনি। ওয়ানডে বিশ্বকাপে সর্বোচ্চ রান করে সেরা খেলোয়াড় নির্বাচিত হন কোহলি। বছরে টেস্ট ও ওয়ানডে মিলিয়ে ২০৪৮ রান করেছেন তিনি।

কোহলির সাথে বর্ষসেরা খেলোয়াড়ের তালিকায় আছেন জাদেজা। গেল বছর তিন ফরম্যাট মিলিয়ে সর্বোচ্চ ৬৬ উইকেট নিয়েছেন তিনি। ব্যাট হাতেও ৬১৩ রান করেছেন জাদেজা।গেল বছর টেস্টে সর্বোচ্চ রানের মালিক ছিলেন অস্ট্রেলিয়ার খাজা। তিনটি সেঞ্চুরিতে ৫২ দশমিক ৬০ গড়ে ১২১০ রান করেছেন তিনি। জুন-জুলাইয়ে অনুষ্ঠিত অ্যাশেজে সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন খাজা।

দ্য ওভালে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতের বিপক্ষে ১৬৩ রানের নান্দনিক ইনিংস খেলেন হেড। সারা বছর অলরাউন্ডার পারফরমেন্স করা হেড ব্যাট হাতে ৪১ দশমিক ৭৭ গড়ে ৯১৯ রান করেছেন।
আইসিসি টেস্ট বোলিং র‌্যাংকিংয়ের শীর্ষে থেকে গেল বছর শেষ করেছেন অশ্বিন। ১৭ গড়ে ৭ টেস্টে ৪১ উইকেট নিয়েছেন তিনি। তৃতীয় সর্বোচ্চ উইকেট শিকারী ছিলেন অশ্বিন। সবচেয়ে বেশি চারবার ইনিংসে পাঁচ উইকেট নেন অশ্বিন।

গেল বছর ইংল্যান্ডের সফল ব্যাটার ছিলেন রুট। ৮ টেস্টে ৬৫ গড়ে ৭৮৭ রান করেছেন তিনি। ২০২১ সালে বর্ষসেরা টেস্ট ক্রিকেটার হয়েছিলেন রুট।