ঢাকা, বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

জলপাইয়ের টক-ঝাল-মিষ্টি আচারের রেসিপি

নিউজ ডেক্স

 প্রকাশিত: ডিসেম্বর ০৫, ২০২৩, ১১:৪০ রাত  

ছবি সংগৃহিত

দারুণ মজার জলপাই এর টক-ঝাল- মিষ্টি আচার। খিচুরি, গরম ভাত বা যেকোন ধরনের খাবারের সাথে পরিবেশন করা যায় এই আচার। জলপাইয়ের আচার বানিয়ে সংরক্ষণ করতে পারেন বছরজুড়ে। রোদে দেওয়ার ঝামেলা ছাড়াই কীভাবে ঝটপট জলপাইয়ের টক-ঝাল-মিষ্টি আচার বানাবেন জেনে নিন।

উপকরণ
– জলপাই ২ কেজি
– চিনি বা গুড় দেড় কাপ
– আস্ত শুকনা মরিচ ৪-৫ টি
– আস্ত ধনিয়া দেড় চা চামচ
– আস্ত জিরা ২ চা চামচ
– আস্ত মৌরি দেড় চা চামচ
– আস্ত কালোজিরা দেড় চা চামচ
– হলুদ গুঁড়া আধা চা চামচ
– রসুন কুঁচি ২ চা চামচ
– তেজপাতা ২ টি
– দারুচিনি ২-৩ টুকরা
– লবন স্বাদ মত
– ৪ কাপ পানি
– ভিনেগার বা সিরকা আধা কাপ
– সরিষার তেল আধা কাপ

প্রণালী
-প্রথমে জলপাইগুলো ভালোভাবে ধুয়ে পরিস্কার করে একটি পাত্রে নিয়ে ৪ কাপ পানি ও আধা চা চামচ হলুদ গুঁড়া দিয়ে ৮-১০ মিনিট সিদ্ধ করে নিতে হবে। সিদ্ধ হয়ে নরম হয়ে গেলে চুলা থেকে নামিয়ে ঠান্ডা করে হাত দিয়ে ভেঙ্গে চটকে ভর্তা বানিয়ে নিতে হবে।
-এরপর সব আস্ত মসলা আলাদাভাবে অল্প আঁচে তাওয়ায় হালকা ভেজে নিতে হবে। একসাথে সব দেয়া যাবে না, এতে কিছু মসলা পুড়ে যেতে পারে। খেয়াল রাখতে হবে যেন মসলাগুলো কিছুতেই বেশি ভাজা না হয় বা পুড়ে না যায়, তাহলে স্বাদ খারাপ হয়ে যাবে। ভেজে নেয়া মসলাগুলো গ্রাইন্ডারে বা পাটায় মিহি করে গুঁড়া করে নিতে হবে।

-এবার একটি প্যানে তেল গরম করে তেজপাতা ও দারুচিনি দিয়ে একটু নেড়ে রসুন কুঁচি দিতে হবে। মিডিয়াম আঁচে রান্না করতে হবে। রসুন কুঁচি হালকা বাদামি হলে চটকে রাখা জলপাইগুলো দিয়ে দিতে হবে। এখন লবন, চিনি, ভিনেগার, গুঁড়া করে রাখা সব মসলা দিয়ে দিতে হবে। তারপর ভালোভাবে আচারের পানি শুকিয়ে ভাজা ভাজা করে ভেজে নামিয়ে ফেলতে হবে। নামানোর আগে অবশ্যই লবন আর চিনি টেষ্ট করে নিতে হবে।

সংরক্ষণ 
ভিনেগার দিলে আচার অনেক দিন ভালো থাকে, এই আচার পরিস্কার কাঁচের বয়ামে ভরে বাইরে বা নরমাল ফ্রিজে রেখে অনেকদিন সংরক্ষণ করা যাবে।

২৪ ঘন্টা আপডেট নিউজ পেতে bdtribune24/বিডিট্রিবিউন২৪ এর ফেসবুক পেজ ফলো করুন