ঢাকা, বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

রেসিপি: সূর্যমুখী ঝাল পিঠা

নিউজ ডেক্স

 প্রকাশিত: নভেম্বর ২১, ২০২৩, ০১:৩৫ দুপুর  

ছবি সংগৃহিত

পিঠার কথা মনে হলে মুখে মিষ্টিস্বাদ জাগে। তবে ঝাল পিঠাও তো আছে।

তাই বিকেলের নাস্তায় চায়ের সাথে মুখরোচক খাবার হিসেবে অনন্য এই ঝাল পিঠা তৈরি করে নিতে পারেন রন্ধনশিল্পী মিতা খানমের রেসিপিতে।

উপকরণ ময়দা ২ কাপ। সয়াবিন তেল ২ কাপ (ভাজা ও ময়ানের জন্য)। লবন সামান্য। চিনি সামান্য। পানি পরিমাণ মতো। রান্না করা মাংস ১ কাপ ব্লেন্ড করা। পেঁয়াজ কুচি আধা কাপ। কাঁচামরিচ কুচি ৩/৪টি। ধনেপাতা-কুচি আধাকাপ। গরম মসলা গুঁড়া সামান্য। গোলমরিচ গুঁড়া সামান্য।

পদ্ধতি

প্রথমে ময়দার সাথে লবণ, চিনি এবং তেল মিশিয়ে ভালোভাবে ময়ান করুন। অল্প অল্প করে পানি দিয়ে আলতো হাতে মাখিয়ে ডো তৈরি করে নিন। তারপর ঢেকে রাখুন।

এবার একটি ফ্রাইপ্যান চুলায় বসিয়ে ২ টেবিল-চামচ তেল দিন। গরম হলে পেঁয়াজ কুচি দিয়ে বাদামি রং করে ভেজে কাঁচমরিচ কুচি ও ব্লেন্ড করা মাংস দিয়ে নেড়েচেড়ে একে একে গরম মসলা গোলমরিচ গুঁড়া দিয়ে ধনেপাতা কুচি মিশিয়ে নেড়েচেড়ে কিমা তৈরি করে নিন।

এবার ডো থেকে লেচি কেটে ছোট ছোট রুটি বানিয়ে নিন। একটা রুটির মাঝখানে ১ চা-চামচ পরিমাণ কিমা দিয়ে আরেকটা রুটি দিয়ে ঢেকে দিন। কিনারাগুলো চেপে দিন একটা কাটা চামচের সাহায্যে দাগ কেটে আঙ্গুলের সাহায্যে চেপে চেপে সূর্যমুখী ফুলের মতো নকশা করে নিন৷

আরেকটা পাত্রে তেল গরম করে পিঠাগুলো সোনালি করে ভেজে তুলুন। তৈরি হয়ে গেল মচমচে ঝাল সূর্যমুখী পিঠা,রেসিপি: সূর্যমুখী ঝাল পিঠা চায়ের সাথে খেতে মজা।

২৪ ঘন্টা আপডেট নিউজ পেতে bdtribune24/বিডিট্রিবিউন২৪ এর ফেসবুক পেজ ফলো করুন