ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

একদিনে ১৫৫ ভূমিকম্পের আঘাত, ৮ জন নিহত

নিউজ ডেস্ক

 প্রকাশিত: জানুয়ারী ০২, ২০২৪, ০১:২২ দুপুর  

জাপানের আবহাওয়া অফিস জানিয়েছে, সোমবার (১ জানুয়ারি) ৭.৬ মাত্রার ভূমিকম্পসহ জাপানে মোট ১৫৫টি ভূমিকম্প অনুভূত হয়। এর মধ্যে অধিকাংশের মাত্রা ছিল ৩ এর বেশি। এছাড়া মঙ্গলবার সকালেও ৬ বার বড় ধরনের ঝাঁকুনি অনুভূত হয়। 

জাপানে ভূমিকম্পে ৮ জনের মৃত্যু হয়েছে। তবে সুনামির সতর্কতা জারি করা হলেও পরে তা নামিয়ে নেওয়া হয়েছে। এছাড়া ভূমিকম্পের আঘাতে অনেক বাড়িঘর ধসে পড়েছে। অনেক স্থানে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। 

ভূমিকম্পের পরই উদ্ধার তৎপরতা শুরু করেছে জাপানের সেনাবাহিনী। ক্ষতিগ্রস্তদের মাঝে বিতরণ করা হচ্ছে খাবার, পানি এবং আশ্রয় সরঞ্জাম। ভূমিকম্পের আঘাতে অনেক এলাকা বিদ্যুৎহীন হয়ে পড়েছে। ফলে অতিরিক্ত ঠাণ্ডা মাতায় নিয়ে অনেককে রাত পার করতে হয়েছে। 

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ জানিয়েছে, ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল হনসুর প্রধান দ্বীপ ইশিকাওয়াতে। এর মাত্রা ছিল ৭.৫।

এদিকে জাপানের আবহাওয়া দপ্তর জানিয়েছে, ভূমিকম্পের মাত্রা ছিল ৭.৬ এবং সোমবার রাত ১ পর্যন্ত আরও প্রায় ৯০ ভূমিকম্প অনুভূত হয়। এছাড়া ওয়াজিমা বন্দরে সোমবার প্রায় ৪ ফুট উচ্চতার ঢেউয়ের সৃষ্টি হয়। অনেক স্থানে ছোট ছোট টেউয়ের দৃশ্য দেখা গেছে। 

স্থানীয় বিদ্যুৎ পরিবহন সংস্থা জানিয়েছে, ভূমিকম্পের কারণে ৩২ হাজার ৭০০ মানুষ বিদ্যুৎহীন হয়ে পড়েছে। 

জাপানের আগুন ও দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা জানিয়েছে, ১০ হাজার মানুষকে নিরাপদে সরে যেতে বলা হয়েছে। সেনাবাহিনীর পক্ষ থেকে বলা হয়েছে ১ হাজার মানুষকে ক্যাম্পে আশ্রয় দেওয়া হয়েছে।

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা জানিয়েছে, তিনি সাধারণ মানুষকে আশ্বস্ত করতে চান যে, ভূমিকম্পের পর সাহায্যের কাজ শুরু হয়েছে।