ঢাকা, বুধবার, ২৬ জুন ২০২৪, ১১ আষাঢ় ১৪৩১

প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে প্রযুক্তির সম্মিলনে স্মার্ট হবে দেশ : পলক

নিউজ ডেস্ক

 প্রকাশিত: জানুয়ারী ২৬, ২০২৪, ১২:৪০ দুপুর  

ছবি সংগৃহীত

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে দক্ষতার সঙ্গে প্রযুক্তির সম্মিলনে স্মার্ট হবে দেশ। আর এক্ষেত্রে বৈষম্য দূর করে নারী-পুরুষের সমান অংশগ্রহণ নিশ্চিত করা হচ্ছে।
প্রতিমন্ত্রী পলক আজ সকালে সিংড়ার চলনবিল স্মার্ট সিটিতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের ‘হার পাওয়ার’ প্রকল্পের আওতায় নাটোর, জয়পুরহাট ও সিরাগঞ্জের বিভিন্ন উপজেলায় অংশগ্রহকারী ৫৮০ জন প্রশিক্ষণার্থীর মধ্যে ল্যাপটপ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন- তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের মহাপরিচালক মো. মোস্তফা কামাল।
পলক বলেন, প্রধানমন্ত্রী নারী শিক্ষার প্রসার ঘটাতে বিভিন্ন পদক্ষেপ বাস্তবায়ন ছাড়াও তাদেরকে প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ জনগোষ্ঠিতে রুপান্তর করছেন, প্রযুক্তির সঙ্গে মেলবন্ধন তৈরী করে দিচ্ছেন। নারী-পুরুষের সম্মিলিত অংশগ্রহণে ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ উদ্ভাবনী সৃজনশীল স্মার্ট দেশে পরিণত হবে।
তিনি বলেন, প্রযুক্তি নির্ভর স্মার্ট দেশ গড়তে প্রত্যেক জেলায় শেখ কামাল আইটি ট্রেনিং এন্ড ইনকিউবেশন সেন্টার নির্মাণ করা হচ্ছে। দেশের ১৩ হাজার শিক্ষা প্রতিষ্ঠানে শেখ রাসেল ডিজিটাল ল্যাব তৈরী করে দেয়া হয়েছে। ৩০০ শেখ রাসেল স্মার্ট স্কুল গঠন করা হয়েছে। আরো ১০ হাজার শেখ রাসেল ডিজিটাল ল্যাব প্রতিষ্ঠা করা হবে। দেশের ৫৫৫টি উপজেলায় জয় ইমপ্লয়মেন্ট সার্ভিস সেন্টার তৈরী করা হচ্ছে।