ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

শাহিনের নেতৃত্বে টি-টোয়েন্টি দল ঘোষণা পাকিস্তানের

স্পোর্টস ডেস্ক

 প্রকাশিত: ডিসেম্বর ১৯, ২০২৩, ০৮:৪৭ রাত  

ছবি সংগৃহীত

ওয়ানডে বিশ্বকাপে ব্যর্থতার পর পাকিস্তান ক্রিকেটের সব ফরম্যাটের নেতৃত্ব থেকে ইস্তফা দেন বাবর আজম। এরপর টেস্ট ও টি-টোয়েন্টি ফরম্যাটের জন্য নতুন অধিনায়ক বেছে নেয় পাকিস্তান। ইতোমধ্যে শান মাসুদের নেতৃত্বে সাদা পোশাকে অস্ট্রেলিয়ার মোকাবিলা করছে ম্যান ইন গ্রিনরা।

এই সিরিজ শেষে টি-টোয়েন্টি ফরম্যাটে শাহিন শাহ আফ্রিদির অধীনে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ খেলবে পাকিস্তান। এই সিরিজকে সামনে রেখে ১৭ সদস্যের দল ঘোষণা করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। স্কোয়াড থেকে বাদ পড়েছেন উইকেটরক্ষক ব্যাটার মোহাম্মদ হারিস ও ইনজুরিতে থাকা অলরাউন্ডার শাদাব খান।

নিউজিল্যান্ড সিরিজে শাহিনের অধীনে খেলবেন সাবেক অধিনায়ক বাবরও। আসন্ন সিরিজের জন্য প্রথমবারের মতো জাতীয় দলে ডাক পেয়েছেন আব্বাস আফ্রিদি, হাসিবুল্লাহ খান। এ ছাড়া প্রায় পাঁচ বছর পর টি-টোয়েন্টি দলে নেওয়া হয়েছে শাহিবজাদা ফারহানকে। সর্বশেষ ২০১৮ সালে অভিষেক হওয়ার পর ৩ ম্যাচ খেলেছিলেন তিনি।

এই ফরম্যাটটিতে ৮টি আন্তর্জাতিক ম্যাচ খেলা সায়েম আইয়ুব এবং ৫ ম্যাচ খেলা বিধ্বংসী ব্যাটসম্যান আজম খানও স্কোয়াডে আছেন। একাদশে সুযোগ পেলে বাবর, ফখর জামান ও মোহাম্মদ রিজওয়ানদের সঙ্গে তাদেরও খেলতে দেখা যাবে।

দল ঘোষণার সময় পাকিস্তানের প্রধান নির্বাচক ওয়াহাব রিয়াজ বলেন, ‘আমরা এই সিরিজের জন্য হারিসকে বিশ্রামে রেখেছি। সে ভবিষ্যতের গেম প্ল্যানে আছে এবং তার সামর্থ্য সম্পর্কেও আমরা জানি। প্রথম শ্রেণির ঘরোয়া ক্রিকেটে বেশ কয়েকজন ভালো পারফরমার আছে, তাদেরকে আমরা সুযোগ করে দিতে পুলে টেনে নিয়েছি। সে কারণেই হারিস বিশ্রামে। শাদাবও আমাদের জন্য গুরুত্বপূর্ণ টি-টোয়েন্টি ক্রিকেটার। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে সে অ্যাঙ্কলের চোটে পড়েছে, এজন্য রিহ্যাভে তার দুই সপ্তাহ বেশি সময় লাগবে।’

আগামী ১২ জানুয়ারি নিউজিল্যান্ডের বিপক্ষে অকল্যান্ডে সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে নামবে পাকিস্তান। এরপর ১৪ জানুয়ারি হ্যামিল্টন, ১৭ জানুয়ারি ডানেডিন, ১৯ জানুয়ারি ও ২১ জানুয়ারি শেষ ম্যাচে ক্রাইস্টচার্চে মুখোমুখি হবে দু’দল। পাকিস্তান দল দেশ ছাড়ার আগে ২৫ ডিসেম্বর থেকে লাহোরের ন্যাশনাল ক্রিকেট একাডেমিতে প্রস্তুতি ক্যাম্প করবে।

পাকিস্তান স্কোয়াড : শাহিন শাহ আফ্রিদি (অধিনায়ক), বাবর আজম, মোহাম্মদ রিজওয়ান, ফখর জামান, সায়েম আইয়ুব, শাহিবজাদা ফারহান, হাসিবুল্লাহ খান, ইফতিখার আহমেদ, আজম খান, আমের জামাল, আব্বাস আফ্রিদি, ওয়াসিম জুনিয়র, মোহাম্মদ নওয়াজ, আবরার আহমেদ, উসামা মির, হারিস রউফ ও জামান খান।