ঢাকা, বুধবার, ২৬ জুন ২০২৪, ১১ আষাঢ় ১৪৩১

কমল হজের খরচ, যারা পাবেন বিশেষ ছাড়

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ফেব্রুয়ারি ১৩, ২০২৪, ০৪:১১ দুপুর  

ছবি সংগৃহীত

সৌদি আরবের নাগরিক ও প্রবাসীদের জন্য এ বছর হজের খরচ কমানো হয়েছে। এ ছাড়া, হজ পালনে ইচ্ছুকদের জন্য দ্রুত এবং ঝামেলাহীন নিবন্ধন নিশ্চিত করতে মন্ত্রণালয় তার ওয়েবসাইট এবং নুসুক অ্যাপের মাধ্যমে নিবন্ধন সংক্রান্ত সব প্রক্রিয়া চূড়ান্ত করেছে। এবার সৌদি নাগরিক যারা হজ পালনে আগ্রহী তারা চারটি প্যাকেজ থেকে পছন্দ মতো বেছে নিতে পারবেন। এর মধ্যে একটি রয়েছে কম খরচের প্যাকেজ। এ বছর প্যাকেজটির মূল্য কমিয়ে করা হয়েছে তিন হাজার ১৪৫ সৌদি রিয়াল, যা বাংলাদেশি মুদ্রায় ৯২ হাজার টাকা। খবর গালফ নিউজ। 

সেই সঙ্গে মক্কা থেকে মদীনাসহ ৯টি পবিত্র স্থানের মধ্যে চলাচলকারী আল মাশায়ের ট্রেন সার্ভিসে হজযাত্রীদের জনপ্রতি ভাড়া ৪০০ রিয়াল থেকে কমিয়ে ৩০০ রিয়াল করা হয়েছে । তবে এ বিষয়ে এখনো হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের নিশ্চয়তা পাওয়া যায়নি।

নিজ দেশের নাগরিক ও প্রবাসীদের জন্য গতকাল রোববার (১১ ফেব্রুয়ারি) হজের নিবন্ধন প্রক্রিয়া শুরু করে রিয়াদ। দেশটির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে যে, আসন্ন হজের জন্য দেশীয় হজযাত্রী, নাগরিক এবং প্রবাসীদের নিবন্ধনের জন্য ইলেকট্রনিক ট্র্যাক চালু করতে প্রস্তুত রয়েছে তারা।

হাজিদের পবিত্র স্থানগুলোয় নিরাপদ যাত্রার জন্য ২০১০ সাল থেকে চালু রয়েছে আল মাশায়ের ট্রেন সার্ভিস। এই সার্ভিসের অধীনে ট্রেনগুলো মিনা, আরাফাত এবং মুজদালিফাহর ৯টি স্টেশনের মধ্যে চলাচল করে। শাটল ট্রেন পরিষেবাটি সৌদি আরবের পবিত্র শহর মক্কাকে রাজ্যের অন্যান্য পবিত্র স্থানগুলোর সঙ্গে যুক্ত করে। এই ট্রেনের শেষ স্টেশনটি মিনার জামারাত ব্রিজের কাছে অবস্থিত। এখানেই হাজিরা প্রতি বছর শয়তানকে পাথর ছুড়ে মারার প্রতীকী অনুষ্ঠান পালন করে থাকেন।