ঢাকা, শনিবার, ১৩ জুলাই ২০২৪, ২৯ আষাঢ় ১৪৩১

বিএনপিপন্থি আইনজীবীদের কালো পতাকা মিছিলে পুলিশের বাধা

নিউজ ডেস্ক

 প্রকাশিত: জানুয়ারী ৩০, ২০২৪, ১০:১৫ রাত  

ছবি সংগৃহীত

সুপ্রিম কোর্টে বিএনপিপন্থী আইনজীবীরা কালো পতাকা মিছিল বের করলে বাধা দেয় পুলিশ।মঙ্গলবার (৩০ জনিুয়ারি) দুপুর ১টায় এ ঘটনা ঘটে।

বিএনপির কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে এ কালো পতাকা মিছিল বের করে বিএনপি সমর্থক আইনজীবীরা। এ সময় তারা কোর্টে প্রবেশের চেষ্টা করলে হাইকোর্টের মাজার গেটে পুলিশ তাদের আটকে দেয়।

বাধা পেয়ে বিক্ষোভকারীরা গেটের সামনে অবস্থান নিয়েই বিভিন্ন স্লোগান দিতে থাকে। পরে আইনজীবীরা মাজার গেটেই বিক্ষোভ সমাবেশ করে।

দ্বাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশনের দিনে সারা দেশে ‘কালো পতাকা’ মিছিলের ডাক দেয় বিএনপি। ঢাকায় সাতটি জায়গায় এই মিছিলের চেষ্টা করে। ‘অবৈধ ডামি সংসদ বাতিল করে নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে সংসদ নির্বাচনের দাবিতে’ বিএনপি এই কর্মসূচি দেয়। একই দাবিতে গণতন্ত্র মঞ্চ, ১২ দলীয় জোটসহ বিভিন্ন দল ও জোট পৃথকভাবে কালো পতাকা মিছিল করে।

এর আগে বিএনপি জানায়, দেশের সব উপজেলা, থানা ও পৌরসভায় কালো পতাকা মিছিল হবে। ৭ জানুয়ারির ‘ডামি সংসদ’ বাতিল এবং ‘ডামি সরকারের’ পদত্যাগের দাবিতে ঘোষিত কালো পতাকা মিছিল সফল করতে নেতাকর্মীদের প্রতি দলের পক্ষ থেকে বিশেষ নির্দেশনা দেওয়া হয়। ঢাকার কর্মসূচিতে দলের জ্যেষ্ঠ নেতাদের থাকতে বলা হয়েছে।

প্রসঙ্গত, ৭ জানুয়ারি দ্বাদশ সংসদ নির্বাচন হয়। এই নির্বাচনকে ডামি ও প্রহসন বলে বিএনপিসহ ৬৩টি রাজনৈতিক দল (নিবন্ধিত ও অনিবন্ধিত) বর্জন করে।