ঢাকা, বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি ২০২৪, ৮ ফাল্গুন ১৪৩০

ঘরে বসে জন্মনিবন্ধন করবেন যেভাবে

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ডিসেম্বর ০৫, ২০২৩, ০৭:৩৩ বিকাল  

ছবি সংগৃহীত

একজন মানুষ জন্ম নেওয়ার পর তার প্রথম রাষ্ট্রীয় স্বীকৃতি জন্মনিবন্ধন। সাধারণত শিশু জন্মের ৪৫ দিনের মধ্যে জন্মনিবন্ধন করতে হয়। স্কুলে ভর্তিসহ নানা কাজে এই জন্মনিবন্ধনই শিশু প্রাপ্তবয়স্ক হওয়ার আগ পর্যন্ত সবেচেয়ে কাজে লাগে। এমনকি পাসপোর্ট, জাতীয় পরিচয়পত্র করার জন্যও দরকার হয় জন্মনিবন্ধন সনদ।

দেশে ২০০৪ সালে জন্মনিবন্ধন আইন প্রণয়ন করলেও ২০০৬ সাল থেকে তা কার্যকর হয়। আইন অনুযায়ী কোনো শিশু জন্মের ৪৫ দিনের মধ্যে জন্মনিবন্ধন বাধ্যতামূলক। তবে বয়স ৪৫ দিনের বেশি হলে অর্থের বিনিময়ে জন্মনিবন্ধন সনদ করা যায়।

যারা ব্যস্ততার কারণে সিটি করপোরেশনসহ সংশ্লিষ্ট কার্যালয়ে গিয়ে জন্মনিবন্ধনের আবেদন করতে পারেন না তাঁরা চাইলেই সহজে ঘরে বসেই অনলাইনে জন্মনিবন্ধনের আবেদন করতে পারেন।

অনলাইনে জন্মনিবন্ধনের জন্য আবেদন করতে যেকোনো ব্রাউজার থেকে যেতে হবে https://bdris.gov.bd/br/application এই ঠিকানায়। শুরুতেই যে ঠিকানায় জন্ম নিবন্ধনের আবেদন করবে তা নির্ধারণ করে পরবর্তী ধাপে যেতে হবে। যদি বাংলাদেশ দূতাবাসে জন্মনিবন্ধন আবেদন করতে চান, তবে সেটিও নির্বাচন করে দিতে হবে।

অবশ্যই খুব সতর্কতার সঙ্গে সকল তথ্য পূরণ করতে হবে। আবেদনের প্রথমে শিশুর ব্যক্তিগত তথ্য দিয়ে ফরম পূরণ করতে হবে। শিশুর নাম বাংলায় ও ইংরেজিতে সাবধানে লিখতে হবে। বাবা-মায়ের কততম সন্তান তা উল্লেখ করতে হবে। পুরুষ না মহিলা লিঙ্গ তা মার্ক করে নিন।

এরপর মা-বাবার বাংলা ও ইংরেজিতে নাম, তাঁদের জন্মনিবন্ধন নম্বর/জাতীয় পরিচয়পত্র নম্বর ও জাতীয়তা দিয়ে আবারও পরবর্তী বাটনে ক্লিক করতে হবে। এবার প্রয়োজনীয় কাগজপত্রের স্ক্যান কপি সংযুক্ত করে সাবমিট বাটনে ক্লিক করলে জন্মনিবন্ধন কার্ডটি সংগ্রহের তারিখ জানা যাবে। এভাবেই ঘরে বসে মাত্র কয়েক মিনিটেই জন্মনিবন্ধনের আবেদন করা যাবে।

আবেদনের পর পত্রটি প্রিন্ট করে নিজের সংগ্রহে রাখতে হবে। আবেদন পত্রের নম্বর সংগ্রহ করে আবেদনের ১৫ দিনের মধ্যে সংশ্লিষ্ট নিবন্ধক কার্যালয় (ইউনিয়ন পরিষদ অথবা পৌরসভা) থেকে জন্মনিবন্ধন সনদ সংগ্রহ করতে হবে। নিবন্ধক কার্যালয়ে আবেদন পত্র নম্বর বা আবেদনের প্রিন্ট কপি জমা দিলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা আপনার জন্মনিবন্ধন সনদ অনুমোদন করে প্রিন্ট করে দেবেন। এখানে বলে রাখা ভালো, ১৫ দিনের মধ্যে সনদ সংগ্রহ না করলে আপনার আবেদনটি বাতিল হয়ে যাবে।

যেসব কাগজপত্র লাগতে পারে জন্মনিবন্ধন করার সময়

    শিশুর ইপিআই টিকা কার্ড
    হাসপাতালের ছাড়পত্র
    বাসা বাড়ির কর বা ট্যাক্স পরিশোধের রশিদ
    মা-বাবার এনআইডি কার্ড ও একটি সচল মোবাইল নম্বর
    মা-বাবার অনলাইন জন্মনিবন্ধন সনদ

শিশুর বয়স ৪৫ দিন পর্যন্ত জন্মনিবন্ধন করতে কোনো টাকা লাগে না। তবে ৪৬ দিন থেকে ৫ বছর পর্যন্ত বিলম্ব ফি ২৫ টাকা। ৫ বছর পর বিলম্ব ফি ৫০ টাকা।