ঢাকা, বুধবার, ২৬ জুন ২০২৪, ১১ আষাঢ় ১৪৩১

তাপমাত্রা ও বৃষ্টি নিয়ে আবহাওয়া অফিসের দুঃসংবাদ

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ফেব্রুয়ারি ২৬, ২০২৪, ০৯:৩১ রাত  

সংগ্রহীত ছবি

ফাল্গুনের মাঝামাঝি এসে বসন্তের হওয়া বইছে পুরোদমে; মাঝে একদিনের বৃষ্টিতে তাপমাত্রা সামান্য কমলেও আবার বাড়তে শুরু করবে বলে আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়াবিদ ওমর ফারুক সোমবার জানিয়েছেন, আজকে থেকে তাপমাত্রা বাড়বে। সামনের দুই তারিখ (২ মার্চ) পর্যন্ত বৃষ্টিপাতের সম্ভাবনা নেই বললেই চলে। তবে ৩ তারিখে সম্ভাবনা আছে, সেটা একদিন স্থায়ী হবে।

গত বৃহস্পতিবার বৃষ্টি হয়েছে দেশের বিভিন্ন অঞ্চলে। শুক্রবারও ঢাকার আকাশ ছিল মেঘলা। তাতে রাতের দিনে থাকছে শীত শীত ভাব। 

তবে রোববার রাজশাহী বিভাগের কয়েকটি এলাকা, ময়মনসিংহ আর টাঙ্গাইল ছাড়া দেশের আর কোথাও বৃষ্টি হয়নি। বগুড়ায় সবচেয়ে বেশি ৩১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অফিস।  

সোমবার সকাল ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় পঞ্চগড়ের তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন ১০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। আর দেশের সর্বোচ্চ ৩১ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল কক্সবাজারে।

আবহাওয়া অধিদপ্তর জানায়, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। আর দক্ষিণ বঙ্গোপসাগরে মৌসুমের স্বাভাবিক লঘুচাপ অবস্থান করছে।

মঙ্গলবার অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারা দেশে রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। তাছাড়া দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

বুধবার আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সারা দেশে রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

এ ছাড়া বর্ধিত পাঁচ দিনে আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অফিস।