ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

বিশ্বের শীর্ষ ১০ দামী ফুটবলার

স্পোর্টস ডেস্ক

 প্রকাশিত: জানুয়ারী ০৩, ২০২৪, ০৯:০৫ সকাল  

ছবি সংগৃহীত

নতুন বছরের প্রথম দিন থেকে শুরু হয়েছে ইউরোপীয়ান ফুটবলের শীতকালীন ট্রান্সফার। মৌসুমের দ্বিতীয়ভাগে এসে বেশ কিছু শীর্ষ দল তাদের স্কোয়াড শক্তিশালী করার চেষ্টা চালাবে। ট্রান্সফার মার্কেটের মূল্য অনুযায়ী একেকজনের গায়ে ‘দামী’ খেলোয়াড়ের তকমা লেগে যায়। নতুন বছরের শুরুতে বিশ্বের শীর্ষ ১০ দামী ফুটবলারের তালিকা এখানে তুলে ধরা হলো। 

কিলিয়ান এমবাপ্পেকে পিছনে ফেলে এই মুহূর্তে বিশ্বের সবচেয়ে দামী খেলোয়াড় হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন ম্যানচেস্টার সিটির আর্লিং হালান্ড। সিটির হয়ে প্রথম মেয়াদেই নরওয়েজিয়ান এই তরুন তুর্কি গত মৌসুমে ৫২ গোল করেছেন। বর্তমানে সিটির কাছ থেকে এস্টিমেটেড ট্রান্সফার ভ্যালু (ইটিভি) বাবদ ১৪৪.২ মিলিয়ন ইউরো আয় করার মাধ্যমে নিজেকে বিশ্বের সবচেয়ে দামী খেলোয়াড়ে পরিনত করেছেন। 
পিএসজি ও ফ্রান্সের সুপারস্টার কিলিয়ান এমবাপ্পে দীর্ঘদিন ধরে বিশ্বের সবচেয়ে মূল্যবান খেলোয়াড় ছিলেন। কিন্তু হালান্ডের গোলের অভাবনীয় রেকর্ড, যে কারনে সিটি গত আসরে ট্রেবল জয়ের কৃতিত্ব দেখায়, তার উপর ভর করে হালান্ডের মূল্য বেড়ে যায়। এমবাপ্পের ইটিভি ১৩৬ মিলিয়ন ইউরো। পিএসজির সাথে তার চুক্তি শেষ হবার দ্বারপ্রান্তে রয়েছে, যে কারনে তার চুক্তির পরিমানে প্রভাব পড়েছে। 

রিয়াল মাদ্রিদে ১০৩ মিলিয়ন ইউরোতে যোগ দেবার পর থেকে স্পেনে জুড বেলিংহামের ক্যারিয়ার আমুল পাল্টে গেছে। বিশ্ব ফুটবলে এখন তিনি তৃতীয় মূল্যবান খেলোয়াড়। সাম্প্রতিক সময়ে ইংলিশ এই তরুন উইঙ্গারের দামও বেড়ে গেছে। ১০০ মিলিয়ন ইউরো থেকে গ্রীষ্মে ১২০ মিলিয়নে পৌঁছার পর এখন তার মূল্য বেড়ে দাঁড়িয়েছে ১৩২.৫ মিলিয়ন ইউরো। শীর্ষ পাঁচে আরো আছেন হ্যারি কেন ও বুকায়ো সাকা। বায়ার্নে কেনের মূল্য ১০৬.৫ মিলিয়ন ইউরো ও আর্সেনালে সাকা আছেন ১০৩.৫ মিলিয়ন ইউরোর চুক্তিতে।

শীর্ষ দলে আর্সেনালের আরো একজন খেলোয়াড় রয়েছেন। ৮৯.২ মিলিয়ন ইউরোতে ডিক্লান রাইস নিজেকে শীর্ষ খেলোয়াড় হিসেবে প্রমান করেছেন। তার আগে আছেন রিয়াল মাদ্রিদের ভিনিসিয়াস জুনিয়র (১০১.৫ মিলিয়ন ইউরো) ও বায়ার্ন মিউনিখের জামাল মুসিয়ালা (৯৩.৭ মিলিয়ন ইউরো)। এই তালিকায় বাকি দুই খেলোয়াড় হলেন ৯ম স্থানে থাকা গাভি (৮৯.৯ মিলিয়ন) ও মোয়েসিস কেইসেডো (৮৫.৫ মিলিয়ন)। 

বিশ্বের শীর্ষ ১০ দামী খেলোয়াড়ের তালিকা :


নাম                                ক্লাব                           ইটিভি

আর্লিং হালান্ড         ম্যানচেস্টার সিটি        ১৪৪.২ মিলিয়ন ইউরো
কিলিয়ান এমবাপ্পে    পিএসজি                  ১৩৬ মিলিয়ন ইউরো
জুড বেলিংহাম        রিয়াল মাদ্রিদ             ১৩২.৫ মিলিয়ন ইউরো
হ্যারি কেন              বায়ার্ন মিউনিখ          ১০৬.৫ মিলিয়ন ইউরো
বুকায়ো সাকা          আর্সেনাল                  ১০৩.৫ মিলিয়ন ইউরো
ভিনিসিয়াস জুনিয়র    রিয়াল মাদ্রিদ         ১০১.৫ মিলিয়ন ইউরো
জামাল মুসিয়ালা        বায়ার্ন মিউনিখ        ৯৩.৭ মিলিয়ন ইউরো
ডিক্লান রাইস             আর্সেনাল                ৮৯.২ মিলিয়ন ইউরো
গাভি                         বার্সেলোনা              ৮৫.৯ মিলিয়ন ইউরো
মোয়েসিস কেইসেডো    চেলসি                ৮৫.৮ মিলিয়ন ইউরো