1. admin@bdtribune24.com : admin :
শনিবার, ০৮ অক্টোবর ২০২২, ০৪:৩২ পূর্বাহ্ন

বাঘায় পবিত্র আশুরা পালন

  • আপডেট সময় : মঙ্গলবার, ৯ আগস্ট, ২০২২
  • ৩৪ বার পঠিত

 

বাঘা  ( রাজশাহী ) প্রতিনিধি:

রাজশাহীর বাঘায় ধর্মীয় ভাবগাম্ভীয্যের মধ্য দিয়ে ১০ মহরম  (পবিত্র আশুরা ) পালন করা হয়েছে। মঙ্গলবার (৯ আগষ্ট) যথাযথ মর্যাদায় পাকুড়িয়ার পাগলি মা-এঁর মাজার প্রাঙ্গনে প্রিয় নবী হযরত মোহাম্মদ  (সা.) এঁর দৌহিত্র হাসান ও হোসেন (রা.)-এর জীবনী নিয়ে আলোচনা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

বিভিন্ন এলাকা থেকে আশুরার বেদনাদায়ক সৃতী বিজরিত কন্ঠে  হায় হোসেন, হায় হোসেন মাতম, ইয়া হোসেন, ইয়া হোসেন শ্লোগানে মাজার প্রাঙ্গনে  (কালিদাসখালি উচ্চ বিদ্যালয় সংলগ্ন )    শোভা যাত্রা নিয়ে আলোচনা ও দোয়া মাহফিলে  উপস্থিত হয় ।দিবসটি উপলক্ষে এখানে হরেক রকমের দোকান বসানো হয়েছে।

এ বিষয়ে বানিয়াপাড়া গ্রামের আফরোজ বেওয়া বলেন, আমি ৮ বছর থেকে এই দোয়া ও আলোনায় অংশগ্রহণ করি। এখানে প্রিয় নবী (সা.)-এর দৌহিত্র হাসান ও হোসেন (রা.)-এর জীবনী নিয়ে আলোচনা হয়। এই আলোচনা শোনার জন্য এসেছি।
অপর দিকে লালপুরের জমসেদ আলী প্রায় শতাধিক মানত করা ছেলে মেয়ে নিশান হাতে নিয়ে পায়ে হেটে এখানে যাচ্ছিলেন। এ সময় বাঘা বাজারের ফাজিল মাদ্রাসার সামনে কথা হয় তার সাথে। এ সময় তিনি বলেন, এখানে খাওয়া দাওয়া শেষে প্রিয় নবী (সা.) এর দৌহিত্র হাসান ও হোসেন (রা.)-এর জীবনীর আলোচনা ও দোয়ায় অংশ নিব।

বাঘা পৌরসভার ৪ নম্বর ওয়ার্ডের সাবেক কাউন্সিলর জুবান আলী মালিথা বলেন, এখানে নারী, পুরুষ, বয়োবৃদ্ধ সকলের পদচারণায় মুখরিত হয়ে উঠে। এখানে হরেক রকমের পণ্য পাওয়া যায়। চলে ঐতিহ্যবাহী লাঠি খেলা।

পাকুড়িয়ার পাগলি মা-এর মাজার কমিটির সভাপতি, বাঘা পৌরসভার সাবেক মেয়র  আক্কাছ আলী বলেন, ১০ মহরম উপলক্ষে আলোচনা ও দোয়া মাহফিল শেষে প্রিয় নবী (সা.) এর দৌহিত্র হাসান ও হোসেন (রা.)-এর জীবনী নিয়ে আলোচনা করা হয়। তাদের রেখে যাওয়া পথ অনুসরণের মাধ্যমে মুসলিম জাতির ইহলোক ও পরলৌকিক মুক্তি কামনা করা হয়। এখানে দর্শনার্থীরা দেখতে আসেন এবং দোয়া পড়েন।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© All rights reserved © 2022 BD Tribune 24
Theme Customized By Shakil IT Park