1. admin@bdtribune24.com : admin :
শনিবার, ০৮ অক্টোবর ২০২২, ০৫:২৪ পূর্বাহ্ন

ডেপুটি স্পিকারের আলোচনায় যারা

  • আপডেট সময় : রবিবার, ৭ আগস্ট, ২০২২
  • ৩৭ বার পঠিত

শহীদুজ্জামান সরকার ও এবি তাজুল ইসলাম। পুরোনো ছবি

বিডি ট্রি. ২৪  ডেস্কঃ অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়ার মৃত্যুতে জাতীয় সংসদের ডেপুটি স্পিকারের পদটি এখন শূন্য। কে হচ্ছেন চলতি সংসদের স্পিকার ড. শিরীন শারিমীন চৌধুরীর সহযোগী, এ নিয়ে চলছে আলোচনা-পর্যালোচনা। সংসদের আগামী অধিবেশনে সংসদ সদস্যদের কণ্ঠভোটে ডেপুটি স্পিকার নির্বাচন করা হবে। সংসদের কার্যপ্রণালি বিধি অনুসারে স্পিকার বা ডেপুটি স্পিকারের পদ শূন্য হলে তা পূরণের জন্য সংসদ অধিবেশনরত থাকলে সাত দিনের মধ্যে কিংবা অধিবেশনরত না থাকলে পরবর্তী প্রথম বৈঠকে ক্ষেত্রমতো ৮ বা ৯ বিধি মোতাবেক নির্বাচন অনুষ্ঠিত হবে। সংসদ কর্মকর্তারা জানান, সংবিধানিক বাধ্যবাধকতায় চলতি আগস্ট মাসের শেষদিকে সংসদ অধিবেশন বসতে পারে।

ডেপুটি স্পিকার পদে আলোচনায় রয়েছেন- নওগাঁ-২ আসনের সংসদ সদস্য শহীদুজ্জামান সরকার। একাদশ সংসদ গঠনের শুরুতে ডেপুটি স্পিকার হিসেবে তার নাম আলোচনায় ছিল। তিনি প্রায় সব সংসদ সদস্যের নিকট গ্রহণযোগ্য একজন ব্যক্তি। চলতি সংসদে তিনি আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতির দায়িত্ব পালন করছেন। তিনবারের এই সংসদ সদস্য এর আগে সংসদে হুইপের দায়িত্বও পালন করেছেন। ডেপুটি স্পিকার পদে তাকে দেখা যেতে পারে।

এ ছাড়া আলোচনায় আছেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের সাবেক প্রতিমন্ত্রী ব্রাহ্মণবাড়িয়া-৬ আসনের সংসদ সদস্য ক্যাপ্টেন এবি তাজুল ইসলাম। ডেপুটি স্পিকারের অসুস্থতাজনিত কারণে অনুপস্থিতিকালে একাধিক অধিবেশনে প্যানেল সভাপতি হিসেবে তিনি সংসদ পরিচালনা করেছেন। ডেপুটি স্পিকার পদে তিনি এলে অবাক হওয়ার কিছু থাকবে না।

এ ছাড়া জাতীয় সংসদের সাবেক চিফ হুইপ উপাধ্যক্ষ আব্দুস শহীদেরও নাম শোনা যাচ্ছে। মৌলভীবাজার-৪ আসন থেকে নির্বাচিত এই সংসদ সদস্য জাতীয় সংসদের হুইপ ও চিফ হুইপের দায়িত্ব পালন করেছেন। চলতি সংসদে তিনি সরকারি প্রতিশ্রুতি সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। অভিজ্ঞ এই পার্লামেন্টারিয়ানের সঙ্গে স্পিকারের বোঝাপড়া ভালো। ড. শিরীন শারমিন চৌধুরী যখন প্রথমবার স্পিকার নির্বাচিত হন তখন সংসদের চিফ হুইপ ছিলেন উপাধাক্ষ আব্দুস শহীদ। তার সঙ্গে কাজ করার পূর্ব অভিজ্ঞতাও রয়েছে। ডেপুটি স্পিকার হিসেবে তিনিও বিবেচনায় থাকতে পারেন বলে ধারণা অনেকের।

জানা গেছে, সংসদের বিরোধী দল জাতীয় পার্টির পক্ষ থেকেও দলীয় একজন সংসদ সদস্যকে ডেপুটি স্পিকার পদে চাওয়া হচ্ছে। তবে যত আলোচনাই হোক, সবকিছুই নির্ভর করছে সংসদ নেতার সিদ্ধান্তের ওপর। তিনি যাকে মনোনয়ন দেবেন তার কপালেই জুটবে ডেপুটি স্পিকারের পদ।

সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, সংসদের পরবর্তী অধিবেশন বসতে পারে ২৮ আগস্ট। সেদিনই ডেপুটি স্পিকার নির্বাচন করা হতে পারে।

সংসদের কার্যপ্রণালি বিধি অনুযায়ী ডেপুটি স্পিকার নির্বাচনের প্রক্রিয়া : একজন সংসদ সদস্য ডেপুটি স্পিকার হিসেবে নাম প্রস্তাব করবেন। পরে সেই প্রস্তাব অন্য একজন সংসদ সদস্য সমর্থন করবেন। এরপর স্পিকার প্রস্তাবটি সংসদে কণ্ঠভোটে দেবেন। সংসদ অধিবেশনে উপস্থিত সর্বাধিক সংসদ সদস্যের কণ্ঠভোটে প্রস্তাবটি পাস হবে। এর মধ্য দিয়েই নির্বাচিত হবেন নতুন ডেপুটি স্পিকার। এরপর রাষ্ট্রপতির নিকট তিনি শপথ গ্রহণ করবেন।

গত ২৩ জুলাই ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া যুক্তরাষ্ট্রের একটি হাসপাতালে চিৎিসাধীন মারা যান। এর দুদিন পর ২৫ জুলাই জাতীয় সংসদ সচিবালয় ফজলে রাব্বী মিয়ার আসনটি শূন্য ঘোষণা করে। সূত্রঃ আমাদের সময়

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© All rights reserved © 2022 BD Tribune 24
Theme Customized By Shakil IT Park