1. admin@bdtribune24.com : admin :
শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২, ০৬:০৫ অপরাহ্ন

আওয়ামী লীগের আয় বেড়েছে ব্যয় কমেছে

  • আপডেট সময় : রবিবার, ৩১ জুলাই, ২০২২
  • ৪৫ বার পঠিত

ছবি-সংগহীত

 

নিউজ ডেস্কঃ ২০২০ সালের তুলনায় ২০২১ সালে আওয়ামী লীগের আয় বেড়েছে ১০ কোটি ৯০ লাখের বেশি টাকা। পাশাপাশি এই সময়ের মধ্যে ব্যয় কমেছে ৩ কোটি ৬৪ লাখ ৩০ হাজার টাকা। আর দলটির ব্যাংকে জমা আছে ৭০ কোটি ৪৩ লাখ ৭০ হাজার ১৬৬ টাকা। ২০২১ সালে ক্ষমতাসীন আওয়ামী লীগের আয় ২১ কোটি ২৩ লাখ ৪৬ হাজার ১০৬ টাকা ও ব্যয় হয়েছে ৬ কোটি ৩০ লাখ ১৯ হাজার ৮৫২ টাকা। আয়ের বড় খাত মনোনয়নপত্র ও প্রাথমিক সদস্যফর্ম বিক্রি এবং সেচ্ছায় অনুদান।

রোববার নির্বাচন কমিশন (ইসি) জমা দেওয়া দলটির আয়-ব্যয়ের হিসেব বিশ্লেষণ করে এসব তথ্য পাওয়া গেছে।

রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনে আওয়ামী লীগের কোষাধ্যাক্ষ এইচ এন আশিকুর রহমানের নেতৃত্বে ইসি সচিব হুমায়ুন কবীর খোন্দকারের কাছে দলটির আয়-ব্যয়ের হিসাব জমা দেওয়া হয়। প্রতিনিধি দলে ছিলেন প্রচার ও প্রকাশনা সম্পাদক আবদুস সোবহান গোলাপ, দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বুড়ুয়া, উপ দফতর সম্পাদক সায়েম খান এবং অর্থ ও পরিকল্পনা বিষয়ক উপ-কমিটির সদস্য জাফরুল শাহরিয়ার জুয়েল।

আশিকুর রহমান বলেন, একটি স্বনামধন্য নিরীক্ষা প্রতিষ্ঠান দিয়ে ২০২১ পঞ্জিকা বছরে বাংলাদেশ আওয়ামী লীগের নিরীক্ষিত হিসাব প্রতিবেদন নির্বাচন কমিশনে জমা দেওয়া হয়েছে। এই বছর দলের মোট আয় ২১ কোটি ২৩ লাখ ৪৬ হাজার ১০৬ টাকা।

আয় বৃদ্ধির কারণ প্রসঙ্গে আশিকুর রহমান বলেন, মনোনয়ন ফরম বিক্রি ও প্রাথমিক সদস্য সংগ্রহ ফরম বিক্রি করে দল এই অর্থ আয় করেছে।

তিনি জানান, ২০২০ পঞ্জিকা বছরে মোট আয় ছিল ১০ কোটি ৩৩ লাখ ৪৩ হাজার ৫৩৩ টাকা। সেই তুলনায় ২০২১ সালে ১০ কোটি ৯০ লাখ ২ হাজার ৫৭৩ টাকা বেশি আয় হয়েছে।

সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের সময় ২০০৮ সাল থেকে রাজনৈতিক দলগুলোর জন্য নিবন্ধন প্রথা চালু করে ইসি। গণপ্রতিনিধিত্ব আদেশ মেনে প্রতিবছর ৩১ জুলাইয়ের মধ্যে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর আগের পঞ্জিকা বছরের ‘অডিট রিপোর্ট’ জমা দেওয়ার আইনি বাধ্যবাধকতা রয়েছে।

মূলত রাজনৈতিক দলগুলোর কোন খাত থেকে কত টাকা আয় হয়েছে, কত টাকা ব্যয় হয়েছে, বিল-ভাউচারসহ তার পূর্ণাঙ্গ তথ্য কমিশনের নির্ধারিত একটি ছকে জমা দিতে হয়। যা রেজিস্টার্ড চার্টার্ড অ্যাকাউন্টিং ফার্মের মাধ্যমে নিরীক্ষা করার আইনি বাধ্যবাধকতা রয়েছে। পরপর তিন বছর কমিশনে আয়-ব্যয়ের প্রতিবেদন দিতে ব্যর্থ হলে দলের নিবন্ধন বাতিলের এখতিয়ার রয়েছে ইসির।

২০২০ সালে আওয়ামী২০২০ সালে আওয়ামী লীগের আয় হয়েছে ১০ কোটি ৩৩ লাখ ৪৩ হাজার ৫৩৩ টাকা, যা ২০১৯ সালের আয়ের চেয়ে ১০ কোটি ৬৮ লাখ ৯৭ হাজার ৭৯৭টা কম। ২০১৯ সালে দলটি আয় করেছিল ২১ কোটি দুই লাখ ৪১ হাজার ৩৩০ টাকা। সূত্র: যুগান্তর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© All rights reserved © 2022 BD Tribune 24
Theme Customized By Shakil IT Park