1. admin@bdtribune24.com : admin :
বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ০১:১৭ পূর্বাহ্ন

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে কোন দিকে পাশ ফিরে শোয়া নিরাপদ?

  • আপডেট সময় : বুধবার, ২৫ মে, ২০২২
  • ১০১ বার পঠিত

 

 

অনলাইন ডেস্ক :

সুস্থ থাকতে হলে নিয়মিত পর্যাপ্ত ঘুমের বিকল্প নেই। এটি হলো দেহের জন্য অত্যন্ত প্রয়োজনীয় একটি শারীরিক প্রক্রিয়া। ঘুম সারা দিনের ক্লান্তি দূর করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। সুস্বাস্থ্যের জন্য আমরা যেমন স্বাস্থ্যকর খাবার ও ব্যায়ামকে গুরুত্বপূর্ণ মনে করি, ঠিক তেমনই গুরুত্বপূর্ণ হচ্ছে রাতে ঘুমানো। কেননা পর্যাপ্ত পরিমাণে ঘুম আপনাকে পরের সারা দিনের কাজের জন্য প্রস্তুত রাখে।

আধুনিক প্রযুক্তির এই যুগে প্রতিদিনের ব্যস্ত জীবনে আমাদের অনেক কাজ করতে হয়। এ কারণে আমরা কম ঘুমানোর চেষ্টা করি। এতে করে শারীরিকভাবে নানা সমস্যা দেখা দেয়। বিভিন্ন গবেষণায় দেখা গেছে, কম ঘুমের সঙ্গে ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, হৃদরোগ এবং মোটা হয়ে যাওয়ার সম্পর্ক রয়েছে। তাই শারীরিক ও মানসিক স্বাস্থ্য সুরক্ষায় নিয়মিত সঠিক মাত্রায় ঘুমের পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।
এ ক্ষেত্রে যাদের রক্তচাপের মাত্রা বেশি, তাদের ঘুমানোর সময়ে বেশ কয়েকটি নিয়ম মেনে চলার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। তারা বলেন, উচ্চ রক্তচাপ মোটেই উপেক্ষা করার মতো কোনো বিষয় নয়। এটি যেকোনো মুহূর্তে হার্ট অ্যাটাকের কারণ হতে পারে। এমনকি এর কারণে প্রাণহানির আশঙ্কাও দেখা দিতে পারে। এ কারণে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে কোন দিকে পাশ ফিরে শোয়াটা জরুরি তা অবশ্যই জানা উচিত।

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে অনেকেই নানা ধরনের নিয়ম মেনে চলেন। খাবারদাবারের নিয়ম, বেশি পানি পান, শরীরচর্চা, এমনকি প্রয়োজনে নিয়মিত ওষুধও খান অনেকে। কিন্তু আপনি জানেন কি, ঘুমানোর সময়ে কীভাবে শুয়ে পড়ছেন সেটিও রক্তচাপ নিয়ন্ত্রণে রাখার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ।

বিশেষজ্ঞদের বরাত দিয়ে সম্প্রতি হিন্দুস্তান টাইমস এক প্রতিবেদনে জানিয়েছে, রক্তচাপ নিয়ন্ত্রণে রাখার ক্ষেত্রে ঘুম অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। এ ক্ষেত্রে আরও যেসব বিষয় জানা জরুরি-

রক্তচাপ নিয়ন্ত্রণে রাখার জন্য ৬ থেকে ৮ ঘণ্টা ঘুম খুব দরকারি।

ভালো ঘুমের জন্য সন্ধ্যার পরে কফি বা মদ জাতীয় পানীয় খাবেন না।

সন্ধ্যার পরে এক্সারসাইজ বা যোগাসনের মতো শরীরচর্চা না করা।

ঘুমাতে যাওয়ার আধ ঘণ্টা আগে মোবাইল বা কম্পিউটার দেখা বন্ধ করুন।
এমন ঘরে ঘুমান, যেখানে শব্দ খুব কম হয়।

এ তো গেল ঘুম কেন দরকারি, সেই বিষয়ে কথা। কিন্তু রক্তচাপের সমস্যা এড়াতে কোন দিকে পাশ ফিরে ঘুমোনো উচিত? এ প্রসঙ্গে বিশেষজ্ঞরা বলেন, বাম দিকে পাশ ফিরে শুলে সারা শরীরে সহজে রক্ত প্রবাহিত হয়। এতে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে।

তারা বলেন, অনেক সময়ে স্লিপ অ্যাপনিয়ার কারণে রক্তচাপের সমস্যা বাড়ে। এ ক্ষেত্রে বাম দিকে পাশ ফিরে ঘুমোলে স্লিপ অ্যাপনিয়ার সমস্যাও কমে। ফলে রক্তচাপও বাড়ে না।

অন্তঃসত্ত্বাদের ক্ষেত্রেও কথাটি সত্যি জানিয়ে বিশেষজ্ঞরা বলেন, তারা বাম দিকে পাশ ফিরে ঘুমোলে, তাদের রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। তবে তার আগে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

এ ক্ষেত্রে অবশ্য চিকিৎসকদের মত, এই বিষয়ে হাতে পাকা প্রমাণ না থাকলেও দেখা গেছে, বাম দিকে পাশ ফিরে ঘুমোনো সবচেয়ে নিরাপদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© All rights reserved © 2022 BD Tribune 24
Theme Customized By Shakil IT Park